সাসপেন্ড হওয়া সাংসদের পাশে পাওয়ার

348

নিউজ ডেস্ক: রাজ্যসভার আট সাসপেন্ড হওয়া সাংসদের পাশে এবার দাঁড়ালেন এনসিপি নেতা শরদ পাওয়ার। তাঁদের সমর্থনে মঙ্গলবার উপবাসও পালন করলেন রাজ্যসভার এই বর্ষীয়ান সাংসদ। রবিবার রাজ্যসভায় যে ভাবে ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন বিল’ এবং ‘কৃষিপণ্যের দামে সুরক্ষা ও কৃষক ক্ষমতায়ন এবং চুক্তি সংক্রান্ত বিল’ দু’টি বিল পাশ করানো হয়েছে, এ দিন তারও বিরোধিতা করেছেন প্রাক্তন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী।

অভিযোগ, বিলগুলি নিয়ে বিরোধী সাংসদদের বক্তব্য রাখার সুযোগ দেননি ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহ। এই নিয়েও উদ্বেগ প্রকাশ করে পাওয়ার এ দিন বলেন, সংসদে এমন ঘটনা কখনও দেখিনি।

- Advertisement -

মঙ্গলবার, পাওয়ার জানান, সাসপেন্ড হওয়া সাংসদদের পাশে থাকার বার্তা দিতেই এ দিন উপবাস পালন করছেন তিনি। অন্যদিকে, সংসদ চত্বরে গান্ধিমূর্তির কাছে প্রতিবাদে বসেছিলেন সাসপেন্ড হওয়া সাংসদেরা। সেই প্রসঙ্গে পাওয়ারের মত, সাংসদেরা শান্তিপূর্ণ ভাবেই নিজেদের অবস্থান প্রকাশ করেছেন।

পাশাপাশি তিনি আরও বলেন, ‘টিভিতে শুনলাম ডেপুটি চেয়ারম্যান ওই আট সাংসদকে চা পানের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ওই সাংসদেরা তা ফিরিয়ে দিয়ে প্রতিবাদে অনড় থেকেছেন। অনেকেই বলেছেন এটা নাকি হরিবংশের গান্ধিগিরি। যদিও গান্ধি আদর্শের এ হেন অপমান আমি আগে হতে দেখিনি।’

এনসিপি নেতা আরও বলেন, ‘কৃষি সংক্রান্ত বিল দু’টি এই ভাবে পাশ করানোর প্রয়োজন ছিল না। বিল দু’টি নিয়ে আলাদা ভাবে আলোচনা হতেই পারত। আমার মতো সদস্যরা আশা করেছিলেন চেয়ারম্যান বা ডেপুটি চেয়ারম্যান বিষয়টিকে গুরুত্ব দেবেন এবং সদস্যদের মতামত প্রকাশ করতে দেবেন। কিন্তু তা হয়নি।’