দেশের একমাত্র সফল রেলমন্ত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়: শশী পাঁজা

239

কলকাতা: দেশের সফল রেলমন্ত্রী ছিলেন একমাত্র এরাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর আমলে রেলে এসেছিল দ্রুততা। তবে বর্তমানে কেন্দ্রীয় সরকার রেল ক্ষেত্রে পশ্চিমবঙ্গকে বঞ্চিত করছে বলে অভিযোগ তুললেন রাজ্যের মন্ত্রী ডাঃ শশী পাঁজা। অন্যদিনের মতোই সোমবার তৃণমূল ভবনে সাংবাদিকদের মুখোমুখি হন ডাঃ পাঁজা। আর সেখানেই তিনি এদিন রেল ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর তোলেন।

সেই সঙ্গে এদিন ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় পাড়ায়’ কর্মসূচির ভূয়শী প্রশংসা করলেন শশী পাঁজা। তিনি বলেন, ‘দুয়ারে সরকার’ কর্মসূচি ঘিরে বেশ কিছু জায়গায় লাইন হচ্ছে ঠিকই। কেউ অসুস্থও হয়ে পড়ছেন। এটাও তাদের অজানা নয়। তবে তা মাত্র ১ শতাংশ।’ আর তা নিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার চালানো হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

- Advertisement -

তিনি এদিন বেশ কিছু তথ্য তুলে ধরে জানান, রেলের তরফে এরাজ্যের রেল পরিষেবা উন্নয়নের জন্য বরাদ্দ করা হচ্ছে সামান্য কিছু টাকা। যা রাজ্যকে বঞ্চিত করার শামিল বলেই মনে করেন তিনি। সেই সঙ্গে তিনি এদিন অভিযোগ তোলেন যে, উত্তরবঙ্গে বঞ্চিত করার জন্যেই রেল মন্ত্রকের তরফে শিয়ালদা ও হাওড়া থেকে উত্তরবঙ্গগামী বেশ কিছু ট্রেনকে পরিকল্পিত ভাবেই বাতিল করা হয়েছে। এর তীব্র নিন্দাও করেন তিনি।

শশী পাঁজা এদিন কেন্দ্র সরকার রেল বাজেট তুলে দেওয়ার নিন্দায় মুখর হন। অপরদিকে, বুলেট ট্রেন চালু করার সিদ্ধান্ত যে রেল মন্ত্রক নিয়েছে তার বিরুদ্ধেও সোচ্চার হন তিনি। বলেন, ‘এই বুলেট ট্রেন চালানোর জন্য প্রতি কিলোমিটারে খরচ পড়বে ১৮০ কোটি টাকা। আর যে দেশে কৃষক অনাহারে মরছে, প্রচণ্ড ঠান্ডায় দিল্লিতে আন্দোলনে বসে আছেন, তাদের জন্য সামান্য অর্থ বরাদ্দ করার কোনও হেলদোল নেই কেন্দ্রীয় সরকারের। অথচ বিপুল অর্থ ব্যয় করে বুলেট ট্রেন চালু করার তোড়জোড় নেওয়া হচ্ছে।’

এদিন তিনি আরও অভিযোগ করেন, ‘এতদিন ধরে দেশের লাইফলাইন ছিল রেল। আজ আর তা নেই।’ তিনি জানান, রেলের উন্নয়নের জন্য এতদিন সমস্ত অর্থ বরাদ্দ ও ব্যয় করত কেন্দ্রীয় সরকার। কিন্তু বর্তমানে কেন্দ্রীয় সরকার বিভিন্ন রাজ্যের রেল পরিষেবার উন্নতির জন্য ৫০ শতাংশ রাজ্যগুলির উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। যা অগণতান্ত্রিক বলেই মনে করেন তিনি।

কলকাতা মেট্রো সম্পর্কে মন্তব্য করতে গিয়ে শশী পাঁজা বলেন, ‘বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকার সময় ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিলান্যাস করেছিলেন।’ আর অহেতুক সেই মেট্রো পরিষেবাকে ডিলে করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

তিনি এদিন পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরত আনার ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়শী প্রশংসা করেন। সেই সঙ্গে তিনি এদিন দাবি করেন, ‘দেশের একমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনার জন্য সর্বপ্রথম উদ্যোগী হয়েছিলেন। অন্য কোনও রাজ্য এরাজ্যের মতো তৎপরতা দেখায়নি। শুধু তাই নয়, কয়েক হাজার কোটি টাকা দিয়ে রেল পরিষেবার মাধ্যমে তাঁদের ফিরিয়ে আনা হয়েছে।’ এছাড়াও তিনি অভিযোগ তোলেন যে, বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন যে সমস্ত পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন সেগুলো বর্তমান রেলমন্ত্রক ছাঁটাই করছে বলে দাবি করেন তিনি। তাঁর মতে, কেন্দ্রের বিভিন্ন প্রকল্পে থেকে সবচাইতে বেশি বঞ্চিত হচ্ছে এরাজ্যের মানুষ। আর তাই রাজ্যবাসী বিজেপিকে এর যোগ্য জবাব দেবে বলেই তিনি মনে করেন।