পৃথ্বী ঈশ্বরদত্ত প্রতিভা, ঋষভ পরিণত

মুম্বই : ক্রিকেটার হিসেবে তিনি যত না সফল, তার চেয়ে অনেক বেশি সাফল্য তাঁর কোচিংয়ে। সুরেশ রায়না, রবিন উথাপ্পা, আজিঙ্কা রাহানেরা বিভিন্ন সময়ে কোচ প্রবীন আমরের থেকে বহু উপকার ও পরামর্শ পেয়েছেন। ক্রিকেটার হিসেবে সমৃদ্ধ হয়ে নিজেদের মেলে ধরেছেন ভিন্ন উচ্চতায়।

বর্তমানে সেই কাজটা করছেন পৃথ্বী শ ও ঋষভ পন্থ। প্রথমজন সম্ভাবনা থাকলেও আসন্ন ইংল্যান্ড সফরের দলে সুযোগ পাননি। হতাশ হয়েছেন। কিন্তু ভেঙে পড়েননি। বরং টিম ইন্ডিয়ার কামব্যাক নিয়ে আমরের সঙ্গে পরামর্শ করেছেন পৃথ্বী। অপরজন ঋষভ। যাঁকে তাঁর কেরিয়ারের প্রায় শুরুর সময় থেকে ভালোই চেনেন প্রবীন। দিন কয়েক আগে স্থগিত হয়ে যাওয়া চতুর্দশ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে পন্থকে খুব কাছ থেকে দেখেছেন আমরে। তিনি ছিলেন দলের সহকারি কোচ। আর সেই অভিজ্ঞতা থেকে আমরের মনে হয়েছে, পন্থ এখন অনেক পরিণত। ক্রিকেটের তিন ফরম্যাটের জন্যই আরও বেশি করে তৈরি।

- Advertisement -

ঋষভ-পৃথ্বীর সঙ্গে দিল্লি ক্যাপিটালসের সহকারি কোচ হিসেবে আইপিএলে কাজ করার পর আমরের মনে হয়েছে, তাঁরা দুই জনই অসম্ভব প্রতিভাবান। সময়ে সঙ্গে তাল মিলিয়ে ঋষভ যতটা পরিণত হয়েছেন, পৃথ্বী এখনও ততটা হননি। আমরে তাঁকে আয়নার সামনে দাঁড় করিয়ে ভুল শুধরে দেওয়ার কাজটা নিজের মতো করে করেছেন। আমরের কথায়, পৃথ্বী ঈশ্বরদত্ত প্রতিভা। ওর ট্যালেন্ট নিয়ে কিছু বলার নেই। কিন্তু কোথায় ওর ভুল হচ্ছে, কেন ও জাতীয় দলের বাইরে- এসব নিয়ে ওর সঙ্গে কথা বলেছি। আমার চেয়ে হয়তো বেশিই ওকে বুঝিয়েছে রিকি পন্টিং। আমি নিশ্চিত, পৃথ্বী ওর ভুল বুঝতে পেরেছে। ব্যাট হাতে নিজেকে আরও বেশি করে মেলে ধরার জন্য নিজেকে তৈরি করছে।