প্রতীক্ষার অবসান, প্রকাশ্যে এল শিলার তিন সন্তান

225

শিলিগুড়ি: দীর্ঘ প্রতীক্ষার অবসান। ৫ মাস ১১ দিন বয়সেই বেঙ্গল সাফারি পার্কের ওপেন এনক্লোজারে নিয়ে আসা হল শিলার তিন সন্তানকে। মূলত পর্যটকদের নজর কাড়তে এই সিদ্ধান্ত বেঙ্গল সাফারি কর্তৃপক্ষের। বন দপ্তরের পদস্থ কর্তাদের উপস্থিতিতেই বৃহস্পতিবার তাদের সাফারিতে ছাড়া হয়েছে। বনকর্তারা জানিয়েছেন আপাতত তিন শাবকই সুস্থ রয়েছে।

লকডাউন পর্বেই ২০২০ সালের ১২ আগস্ট তিন সন্তানের জন্ম দেয় শিলা। সাধারণত ১১০ দশ দিন বাদে সন্তানের জন্ম দেয় রয়্যাল বেঙ্গল টাইগার। যদিও এক্ষেত্রে ব্যাতিক্রমী ঘটনা ঘটেছে। সময়ের কিছুটা আগেই সন্তান প্রসব করে শিলা। জন্মের পর থেকেই সুস্থ রয়েছে শিলার তিন শাবক। তাদের দেখভালের ক্ষেত্রে তটস্থ চিকিৎসক থেকে শুরু করে সাফারি পার্কের কর্তারা। শীতের মরসুমে যাতে কোন প্রকার সমস্যা না হয় সেক্ষেত্রে নাইট শেল্টারে হিটারের ব্যবস্থা করা হয়েছে ইতিমধ্যে। বর্তমানে তাদের বয়স আনুমানিক ৫ মাস ১১ দিন।

- Advertisement -

ওডিশার নন্দন কানন থেকে শিলা এবং স্নেহাশীষকে আনা  হয়েছিল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। তাদের তিন সন্তান ইকা, কিকা এবং রিকা। প্রায় এক বছর বাদে তাদের ওপেন এনক্লোজারে ছা়ড়া হয়।  বেঙ্গল সাফারি সূত্রে খবর, এর কিছুদিন বাদেই পায়ে সংক্রমণের জেরে মৃত্যু হয় ইকার। ঘটনায়, সাফারি কতৃপক্ষ থেকে শুরু করে পর্যটকমহল কিছুটা আশাহত হন। তবে, গত বছর ফের শিলার তিন সন্তানের জন্মের খবর চাউর হতেই খুশির আবহে ভাসতে শুরু করে পর্যটক মহল।

আনলক পর্বে বেঙ্গল সাফারি পার্কের গেট খুলতেই শিলার তিন সন্তানের খোঁজ শুরু হয় পর্যটকমহলে। যদিও তাদের বয়স নিতান্ত কম থাকায় তাদের ওপেন এনক্লোজারে আনার বষয়ে কোনপ্রকার চিন্তাভাবনা ছিল না। তবে পর্যটকদের মন রাখতে শিলার তিন সন্তানের নামকরণ হওয়ার আগেই মায়ের সঙ্গে তাদের ওপেন এনক্লোজারে ছাড়া হল এদিন। ঘটনায় খুশির আমেজ পর্যটকমহলে।

অতিরিক্ত প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) বিপিন কুমার সুদ বলেন, ‘তিনটি শাবকই সুস্থ রয়েছে। পর্যটকদের মনোরঞ্জনের স্বার্থে তাদের সাফারিতে ছাড়া হল।’