ভাগিরথীর পাড় থেকে উদ্ধার শিবলিঙ্গ, চলল পুজো পাঠ  

119

বর্ধমান: শিবরাত্রি কাটতে না কাটেতেই ভাগিরথীর পাড় থেকে উদ্ধার হল শিবলিঙ্গ। ঘটা করে সোমবার পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর পাটুলি গ্রামে হল সেই শিবলিঙ্গের পুজোপাঠ। ভক্তিভরে ভক্তরা শিবলিঙ্গে ঢাললেন দুধ, কেউ চড়ালেন মালা, আবার কেউ গ্রামে শিবলিঙ্গ প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা সারলেন। ভোট রাজনীতি দূরে সরিয়ে শিবলিঙ্গের পুজোপাঠ ও প্রতিষ্ঠা ঘিরেই এখন মাতোয়ারা পাটুলি গ্রামের বাসিন্দারা।

পূর্বস্থলীর পাটুলির মহাজনপটি এলাকায় ভাগিরথীর ধারে এদিন সকালে একটি শিবলিঙ্গ পড়ে থাকতে দেখেন স্থানীয় ব্যবসায়ী রবি বর্ধন। তিনিই স্থানীয়দের ঘটনার কথা জানান। শিবলিঙ্গ পড়ে থাকার খবর ছড়িয়ে পড়তেই বহু বাসিন্দা ভাগিরথীর পাড়ে পৌঁছে যান। স্বচোক্ষে শিবলিঙ্গ দেখার পরেই পাটুলি গ্রামের বাসিন্দা মহলে উন্মাদনা ছড়িয়ে পড়ে। কাদা মাটি লেগে থাকা শিবলিঙ্গটি ভাগিরথীর পাড় থেকে উদ্ধার করে মানুষ জন পাড়ে নিয়ে যান। পাড়ে থাকা কালি ঠাকুরের একটি বেদির উপর সেটিকে প্রতিষ্ঠা করা হয়।

- Advertisement -

এলাকাবাসীরা জানান, পূর্বস্থলীর বেশ কিছু এলাকায় ইতিবূর্বে দেবীদের মূর্তি বিভিন্নভাবে পাওয়া গিয়েছে। কিন্তু শিবলিঙ্গ উদ্ধার হল এই প্রথম। স্থানীয় বাসিন্দা পিন্টু ঘোষ, বাপি সাহা প্রমুখরা জানান, কোথা থেকে কিভাবে ওই শিবলিঙ্গটি এলো তা কেউই বুঝতে পারছেন না।