ভিড় রুখতেই ভাড়া বেড়েছে, সাফাই রেলের

116
প্রতীকী

কলকাতা: স্বল্প দূরত্বের ট্রেনে যাত্রীদের ভীড়ের চাপ বেশি থাকে। করোনা সংক্রমণ রুখতে স্বল্প দূরত্বের ট্রেনের ভাড়া সামান্য বৃদ্ধি হয়েছে। শহরতলিতে ৫৩৫০টি লোকাল ট্রেন চলে যার উপর প্রতিদিন কয়েক লক্ষ মানুষ নির্ভরশীল। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রেনের ভাড়া বৃদ্ধি শুধুমাত্র অসংরক্ষিত টিকিটের উপরই ধার্য করা হয়েছে। করোনার কারণেই প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া ওই একই দূরত্বের অসংরক্ষিত মেল ট্রেন ও এক্সপ্রেস ট্রেনের ভাড়ার সমান করা হয়েছে।

লকডাউনের পর ট্রেন পরিষেবা চালু হলেও টিকিটের দাম নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। মূলত নিত্যযাত্রীদের কাছ থেকেই এই অভিযোগ আসছে। রেল দপ্তর জানিয়েছে, অযথা ট্রেনে যাতায়াত বন্ধ করার জন্যই ভাড়া একটু বাড়ানো হয়েছে। বর্তমানে শুধু বিশেষ যাত্রিবাহী ট্রেন চলছে। এদিন রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার জন্য প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া ওই একই দূরত্বের অসংরক্ষিত মেল, এক্সপ্রেস ট্রেনের ভাড়ার সমান করা হয়েছে।

- Advertisement -

ট্রেন যাত্রার ফলে যাতে করোনা সংক্রমণ না ছড়ায়, তার জন্যেই এই সিদ্ধান্ত বলে রেল জানিয়েছে। বর্তমানে প্রায় ৬৫ শতাংশ মেল ও এক্সপ্লেস ট্রেন চলছে। সব মিলিয়ে ১২৫০ মেল-এক্সপ্লেস ট্রেন ও ৩২৬ প্যাসেঞ্জার ট্রেন চালাচ্ছে রেল।