তিন ম্যাচের ফাইনালের পক্ষে যুবরাজও

নয়াদিল্লি : রবি শাস্ত্রীর সুরে সুর মিলিয়ে তিন ম্যাচের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পক্ষে যুবরাজ সিংও। বিলেত সফরের আগে শাস্ত্রী বেস্ট অফ থ্রির পক্ষে সওয়াল করেন। ভারতীয় দলের হেডকোচের যে দাবিকে সমর্থন করে এদিন যুবরাজ বলেন, বেস্ট অফ থ্রি টেস্ট হওয়া উচিত ছিল। তাহলে প্রথমটাতে হারলেও, ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকত পরের দুই ম্যাচে। দলগত বিচারে সামান্য হলেও ভারতের ডিসঅ্যাডভান্টেজ। কারণ নিউজিল্যান্ড এখন ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলছে। ফলে অনেক ভালো প্রস্তুতি নিয়ে ওরা ফাইনালে নামবে। ভারত হয়তো ৮-১০টা নেট সেশন পাবে। কিন্তু ম্যাচ প্র‌্যাকটিসের বিকল্প নেই। এদিক থেকে এগিয়ে কিউয়িরা।

ভারতীয় ওপেনিং জুটির ভমিকা গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ হতে চলেছে। যুবরাজের কথায়, রোহিত শর্মা অত্যন্ত অভিজ্ঞ। টেস্টে গোটা সাতেক সেঞ্চুরি রয়েছে, এরমধ্যে চারটি ওপেনার হিসেবে। অনভিজ্ঞ হলেও অস্ট্রেলিয়ায় পাওয়া সাফল্যে আত্মবিশ্বাসী শুভমান। তবে দুজনের কেউই এর আগে ইংল্যান্ডে টেস্টে ওপেন করেনি। ওদের মূল চ্যালেঞ্জ দ্রুত পরিস্থিতি, পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া। ইংল্যান্ডে সেশন ধরে এগোতে হয়। সকালের সেশনে বল সুইং করে। মাঝের সেশনে রান ওঠে। চায়ের পর ফের সুইং। এরসঙ্গে মানিয়ে নিতে পারলে, সাফল্য মিলবে।

- Advertisement -

ফাইনাল-ডুয়েলে এগিয়ে রাখলেন কিউযিদের। যুবরাজের যুক্তি, ভারত অত্যন্ত শক্তিশালী। ওরা দেশের বাইরেও পারফর্ম করে দেখাচ্ছে। যেকোনও জায়গায় সাফল্য পাওয়ার আত্মবিশ্বাস তৈরি হয়েছে এই দলটার মধ্যে। কিন্তু ইংলিশ কন্ডিশন আলাদা। ডিউক বলও ফ্যাক্টর। ফলে কাজটা সহজ হবে না। এদিক থেকে নিউজিল্যান্ড সামান্য হলেও এগিয়ে।