গাছের পাতা কেটে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রতিকৃতি আঁকলেন শুভ্রা

373

মানিকগঞ্জ: বাঙালির পরম পুরুষ, বিদ্যার সাগরের আজ দ্বিশততম জন্ম জয়ন্তী। শনিবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্ম জয়ন্তী উপলক্ষে অশ্বত্থ গাছের পাতা নিপুণভাবে কেটে বিদ্যাসাগরের প্রতিকৃতি তৈরি করলেন জলপাইগুড়ি সদর ব্লকের ঘুঘুডাঙ্গার বাসিন্দা কলেজ পড়ুয়া শুভ্রা মন্ডল।

শুভ্রা জানান, ছোট থেকেই ছবি আঁকার ওপর বিশেষ ঝোঁক ছিল তাঁর। কিন্তু পড়াশোনার চাপে সেই দিকটি আর গুরুত্ব দেওয়া হয়নি। দুই বছর ধরে নতুন কিছু করার নেশায় নিপুণ হাতে পাতা কেটে বিভিন্ন মনীষীর প্রতিকৃতি তৈরি ও বিভিন্ন বীজের উপর নানান মনীষীদের ছবি আঁকা শুরু করে সে। প্রতিকৃতি ছাড়াও ছোলার ডালের উপর দেশের ও রাজ্যের মানচিত্র, কাজী নজরুল ইসলাম, জগন্নাথ, সুভদ্রা, বলরাম, ফুটবল খেলোয়াড় মেসি, সহ ৫০টি শিল্প ইতিমধ্যে সৃষ্টি করেন। ভবিষ্যতে আরও ভালো ব্যতিক্রমী শিল্পকলা সৃষ্টি করা এবং গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম নথিভুক্ত করাই তাঁর মূল লক্ষ্য।

- Advertisement -

পাশাপাশি, জলপাইগুড়ি সদর ব্লকের ঘুঘুডাঙ্গার বাসিন্দা শুভ্রা মন্ডল অতি সম্প্রতি মাত্র এক মিনিটে ৭মিলি মিটার ছোলার ডালের অর্ধেক অংশের ওপর সাধারণ বল পেন দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতি অঙ্কন করে ইন্ডিয়া বুক অফ রেকর্ড ও ইন্টারন্যাশনাল বুক অব রেকর্ডসে নাম তুলে সকলের নজর কেড়েছে।