দীর্ঘক্ষণ বাইরে পড়ে অসুস্থ বৃদ্ধ, হাসপাতালের ভূমিকায় ক্ষোভ

135

ময়নাগুড়ি: প্রায় বিবস্ত্র হয়ে দীর্ঘ সময় জরুরি বিভাগের সামনে পড়ে কাতরালেন এক বৃদ্ধ। সোমবার ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালের সামনে এই অমানবিক দৃশ্য দেখে ক্ষোভে ফেটে পড়লেন রোগী এবং রোগীর পরিজনরা। তারপর একপ্রকার চাপে পড়েই হাসপাতাল কর্তৃপক্ষ বৃদ্ধকে তুলে নিয়ে যায় হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করে। কর্তব্যরত চিকিৎসক ও প্রয়োজনীয় ওষুধপত্র দেন। পরবর্তীতে ঘটনাস্থলে পৌঁছোয় ময়নাগুড়ি থানার পুলিশ। তবে, অসুস্থ ওই বৃদ্ধের পরিচয় জানা যায়নি। বৃদ্ধ পরিষ্কারভাবে কথা বলতে পারেন না।

অভিযোগ, এদিন সকাল থেকেই ওই বৃদ্ধ ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালের জরুরি বিভাগের সামনে বিবস্ত্র হয়ে কাতরাচ্ছিলেন। সেই দৃশ্য দেখে স্থানীয়রা জরুরি ভিত্তিক চিকিৎসা পরিষেবা দেওয়ার আর্জি জানান। এই ঘটনা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কয়েকজনের বচসা ও বেধে যায়। ঘটনাস্থলে পুলিশ আসার পর হাসপাতাল কর্তৃপক্ষ ওই বৃদ্ধকে চিকিৎসার জন্য হাসপাতালের ভেতরে নিয়ে যান। স্থানীয়রা ও হাসপাতালে উপস্থিত সকলেই এই ঘটনাকে অমানবিক বলে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

- Advertisement -

ময়নাগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিক ডঃ লাকি দেওয়ান বলেন, ‘আমরা বারবার খোঁজ করেছি। কিন্তু বাড়ির লোকের কোনও খোঁজ পাইনি। এই রোগীকে আইসোলেশনে রাখতে হয়। কিন্তু আমাদের এখানে আইসোলেশন নেই। হাসপাতালের ভেতরে রাখা হয়েছিল বৃদ্ধকে। কখন তিনি একাই বাইরে বেরিয়ে শুয়ে ছিলেন আমরা খেয়াল করিনি।‘ জলপাইগুড়ি জেলার মুখ‍্য স্বাস্থ্য আধিকারিক ডঃ জ‍্যোতিষচন্দ্র দাস বলেন, ‘যতদূর খোঁজ পেয়েছি ওই বৃদ্ধ মানসিক ভারসাম্যহীন। খবর পাওয়ার পর তাঁকে হাসপাতালের ভেতরে নিয়ে গিয়ে চিকিৎসা পরিষেবাও দেওয়া হচ্ছে।‘