আমুর ক্যাম্পাসের দাবিতে ‘সই সংগ্রহ’ শুরু কিশানগঞ্জে

102

কিশানগঞ্জ: ফের উত্তেজনা চরমে। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের কিশানগঞ্জ ক্যাম্পাসের উন্নয়নের ও মঞ্জুরিত অর্থ রিলিজের দাবিতে গণআন্দোলন শুরু। শনিবার সকাল থেকে কিশানগঞ্জের কংগ্রেস সাংসদ ডাঃ জাবেদ আজাদের নেতৃত্বে ‘সই সংগ্রহ’ আন্দোলন শুরু হয়। এদিকে, একই ইস্যুতে কিশানগঞ্জের সংখ্যালঘু সম্প্রদায়ের বুদ্ধিজীবী ও পড়ুয়ারা একজোট হয়েছেন।

সূত্রের খবর, ৭ বছর আগে ব্যাপক গণআন্দোলনের পরে এই ক্যাম্পাসের জন্যে নীতিশ কুমারের সরকার এই ক্যাম্পাসের জন্যে জেলা সদরের অদূরে মহানন্দা নদীর তীরে মাত্র ১ টাকার বিনিময়ে এএমইউ কর্তৃপক্ষকে ২২৪ একর জমি চাকলা গোবিন্দপুর মৌজায় দেয়। তৎকালীন ইউপিএ সরকার ক্যাম্পাসের উন্নয়ন, ভবন নির্মাণের জন্যে ১৩ হাজার ৬৮২ কোটি টাকা মঞ্জুর করে। প্রথম কিস্তি বাবদ প্রায় ১ কোটি টাকা দেওয়া হয়। কিন্তু এরপরই কেন্দ্রে এনডিএ সরকার ক্ষমতায় আসার পরে এই ক্যাম্পাসের জন্যে কোন আর্থিক বরাদ্দ হয়নি বলে অভিযোগ। আর এই নিয়ে বেশ কয়েকবার বিভিন্ন রাজনৈতিক দল, বুদ্ধিজীবী, পড়ুয়ারা আন্দোলন করে। এমনকি স্থানীয় কংগ্রেসের সাংসদ ডাঃ জাবেদ আজাদ এই ইস্যু সংসদেও তোলেন। তবে কাজের কাজ কিছু হয়নি বলে অভিযোগ।

- Advertisement -

পাশাপাশি বর্তমানেও কেন্দ্র সরকার এই নিয়ে কোনও পদক্ষেপ নেয়নি বলে সাংসদের অভিযোগ। আর সেইজন্যে শুক্রবার বিকেলে মহানন্দা নদীর তীরবর্তী নির্মীয়মান ক্যাম্পাস থেকে এই ইস্যুতে ‘সই সংগ্রহ’ আন্দোলন শুরু হয়। স্বাক্ষরিত দাবিপত্র রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাতে তুলে দেবেন বলে জানান সাংসদ।