ভারত-চিন সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে: সেনাপ্রধান

290

নয়াদিল্লিলাদাখে ভারত-চিন সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানালেন সেনাবাহিনীর প্রধান মনোজ মুকুন্দ নারাভানে। সেনাপ্রধান বলেন, ‘ভারত-চিন সীমান্তে বর্তমানে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। আমি এবিষয়ে দেশের সকলকে আশ্বস্ত করছি।’

তিনি আরও বলেন, ‘কমান্ডার লেভেলের পাশাপাশি স্থানীয় স্তরে বেশ কয়েকবার চিনা সেনাবাহিনীর সঙ্গে আলোচনা হয়েছে। আমি আশাবাদী, আলোচনার মাধ্যমে ভারত ও চিনের সীমান্ত বিরোধ মিটবে।’

- Advertisement -

উল্লেখ্য, প্রায় দেড় মাস ধরে লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা চলছে। দুই দেশই সীমান্তে আরও বেশি সংখ্যক সেনা মোতায়েন করছে। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বরাবর চিনা সেনার গতিবিধির ওপর নজর রাখছে ভারত।

কিছুদিন আগে পূর্ব লাদাখ থেকে মাত্র ৩০ কিমি দূরে জে-৭, জে-১১ এর মত  চিনা যুদ্ধবিমান উড়তে দেখা গিয়েছে। পিএলএ-র এয়ারফোর্স বেস হোতান ও গারুংসাতে ১০-১২টি চিনা যুদ্ধবিমান রাখা হয়েছে বলে সূত্রের খবর। হোতান ও গারুংসা এলাকা দুটি পূর্ব লাদাখের খুবই কাছে।

গত ৫ মে প্যাংগং লেকের কাছে ভারতীয় ও চিনা সেনা হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল। স্থানীয়ভাবে ঝামেলা মেটানোর চেষ্টা করা হলেও, বরফ গলেনি। বর্তমানে দুই দেশের মধ্যে যে উত্তেজনার আবহ তৈরি হয়েছে, তা ২০১৭ সালের ডোকালামের স্মৃতি ফিরিয়ে এনেছে।