মানসিকতা বদলে দিয়েছে কোহলির ভারতকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : ইস্পাতকঠিন মানসিকতা। সাফল্যের প্রবল খিদে। শীর্ষে থাকার তাগিদ।

মূলত এই তিন কারণের জন্যই আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে এক নম্বর স্থানে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। গত পাঁচ বছর ধরে এভাবেই টেস্ট ক্রিকেটের র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে ভারতীয় ক্রিকেট দল। মাঝের সময়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ শুরু হয়েছে। আগামী ১৮ জুন থেকে ইংল্যান্ডের সাদাম্পটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে যার ফাইনাল। তার মাঝেই বদলেছে ক্রিকেটের কিছু নিয়মও। কিন্তু তারপরও কোহলিদের ক্রিকেটীয় ফোকাসে চিড় ধরেনি। বরং আরও সাফল্যের জন্য মরিয়া হয়ে উঠেছে পুরো দল।

- Advertisement -

এভাবেই আজ টিম ইন্ডিয়াকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী। টিম ইন্ডিয়ার কোচ হিসেবে এমন একটা দল পেয়ে তিনি গর্বিত। সোশ্যাল দুনিয়ায় শাস্ত্রী আজ ভারতীয় দলের প্রশংসা করে বলেন, সাফল্য অর্জন করে নিতে হয়। গত কয়েক বছরে ভারতীয় দল ভালোভাবেই শিখেছে এই স্কিলটা। তাছাড়া পুরো দলের ইস্পাতকঠিন মানসিকতা ও সাফল্যের তাগিদ কোহলিদের বদলে দিয়েছে। সফল হওয়ার কাজটা সহজ করেছে।

গত কয়েক বছর ধরে টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব পালন করে আসছেন শাস্ত্রী। ইংল্যান্ডে ২০১৯ সালের বিশ্বকাপে কোহলিরা সেমিফাইনালে হারলেও কোচ হিসেবে চুক্তির মেয়াদ বেড়েছিল তাঁর। সামনেই এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনের এজেস বোল স্টেডিয়ামে ১৮ জুন থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনাল নিয়ে ভাবনা ভালোরকম চলছে টিম ইন্ডিয়ার অন্দরে। আগামী ২ জুন বিলেত রওনা হবেন কোহলিরা।

তার আগে কোচ শাস্ত্রী আজ বলেন, সব বাধা পার করে ভারতীয় দল গত কয়েক বছর ধরেই আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে। ছেলেদের নিয়ে আমি গর্বিত। এখনও অনেক সাফল্য পাওয়ার বাকি আমাদের।