রায়গঞ্জে বিক্রি হচ্ছে ‘সোনার বাংলা’, ‘খেলা হবে’, ‘টুম্পা সোনা’ মিষ্টি

117

রায়গঞ্জ: এবার রাজনীতির প্রভাব পড়ল মিষ্টিতেও। বাম, বিজেপি ও তৃণমূল সমর্থকরাতো বটেই, সাধারণ ক্রেতাদের কথা মাথায় রেখেও রায়গঞ্জের এক মিষ্টান্ন ব্যবসায়ী তৈরি করেছেন ‘খেলা হবে’, ‘টুম্পা সোনা’, এবং ‘সোনার বাংলা’ লেখা মিস্টি। এমন মিস্টি এর আগে কখনও দেখেন নি রায়গঞ্জের মানুষ। তাই স্বভাবতই খুশি সকলে। বিধানসভা নির্বাচনকে ঘিরে উত্তেজনার পারদ এমনিতেই ঊর্ধ্বমুখী, তার ওপর এই স্লোগান গুলিও সুপার হিট। সেই স্লোগান গুলোকেই অবলম্বন করে মিষ্টির দোকান ভরিয়ে তুলেছেন রায়গঞ্জ শহরের ওই মিষ্টান্ন বিক্রেতা।

দোকানের এক কর্মী জানান, সামনেই ভোট সে কারণে সিপিএম, তৃণমূল ও বিজেপি কর্মী সমর্থকদের কথা মাথায় রেখে এই মিষ্টিগুলি তৈরি করা হয়েছে। ভালোই বিক্রি হচ্ছে। ভোট না হওয়া পর্যন্ত এধরণের মিষ্টি বিক্রি চলবে। মিষ্ঠান্ন ভাণ্ডারের এক কর্তা দেবব্রত বসু জানান, গণতন্ত্রের শ্রেষ্ঠ উৎসবকে স্বাগত জানাতেই তাদের এই উদ্যোগ। ভোট একটা উৎসব। গণতন্ত্র বাঁচাতে ভোটের বিকল্প নেই। তাই এই উৎসবে সাধারণ ভোট দাতাদের খুশি করতে তাঁরা এমন মিষ্টি তৈরি করেছেন। এর আগেও বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক চিহ্ন ব্যবহার করে এমন মিষ্টি তৈরি করা হয়েছে। যারা দলের কর্মী এবং একনিষ্ঠ সমর্থক তাঁরা মিষ্টি কিনছেন।

- Advertisement -

রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অতনু বন্ধু লাহিড়ী জানান, কোনও রাজনৈতিক উদ্দ্যেশ্যে নয়, সাধারণ ক্রেতাদের কথা মাথায় রেখে রায়গঞ্জের বেশ কয়েকটি মিষ্টির দোকান বিভিন্ন উৎসবে নানা ধরণের মিষ্টি তৈরি করে থাকেন। ভোটকে সামনে রেখে এধরণের মিষ্টি সাধারণ মানুষের মধ্যে ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।