নতুন জুটিকে সময় দেওয়ার পক্ষে সৌরভ

কলকাতা : দায়িত্ব বেড়েই চলেছে তাঁর। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতির দায়িত্ব তো ছিলই। সম্প্রতি আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান হয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রশাসনিক দায়িত্ব সামল দেওয়ার পাশে বিশ্ব ক্রিকেটের নিয়ম নিয়ে এখন থেকে আরও ভাবতে হবে তাঁকে। ভাবনার তালিকাটা অবশ্য বেশ লম্বা। যেখানে মরুদেশে টিম ইন্ডিয়ার বিশ্বকাপ বিপর্যয় যেমন কলঙ্কের কাঁটা হিসেবে রয়েছে। তেমনই আগামীর লক্ষ্যে কিংবদন্তি রাহুল দ্রাবিড়কে ভারতীয় দলের কোচ ও রোহিত শর্মাকে টি২০ ফর্ম্যাটে অধিনায়ক করার মধ্যে তৃপ্তিও রয়েছে বোর্ড সভাপতির।

- Advertisement -

দুবাই থেকে কলকাতায় ফেরার পর শুক্রবার সন্ধ্যার হাজির হয়েছিলেন ইডেনে। শনিবার বিকেলে আবার মহারাজ মুখ খুলেছেন এক সর্বভারতীয় চ্যানেলে। যেখানে মরুদেশে টিম ইন্ডিয়ার বিশ্বকাপ বিপর্যয় নিয়ে প্রথমবার পাওয়া গিয়েছে প্রতিক্রিয়া। বিরাট কোহলিরা বিশ্বকাপে ভাল খেলেননি, স্বীকার করেছেন মহারাজ। ইডেনে ভারত বনাম নিউজিল্যান্ডের তৃতীয় তথা শেষ টি২০ ম্যাচের আগের বিকেলে তিনি বলেন, দুবাইয়ে বিশ্বকাপে ভাল খেলতে পারেনি ভারত। এটাই বাস্তব। অনেক সময় অনেক ভাল দলেরও এমন ব্যর্থতা আসে। ক্রিকেটে এমনটা হয়ে থাকে।

কিন্তু এমন ব্যর্থতার পর পরিবর্তনের প্রয়োজনের কথা স্বীকার করে নিয়েছেন তিনি। সেই পরিবর্তনের পথ ধরেই ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় জমানা শুরু হয়ে গিয়েছে। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জোড়া টি২০ ম্যাচ জয়ের মাধ্যমে সিরিজও জিতে ফেলেছে ভারত। নিয়মরক্ষার ম্যাচের আগে সৌরভ বলেন, ক্রিকেটে হঠাৎ করে কোনও কিছু হয় না। সময় লাগে সাফল্য পেতে। তাই রোহিত-দ্রাবিড় জুটিকে সময় দিতে হবে। সবে তো শুরু করল ওরা। এখনই এই জুটির ভবিষ্যৎ নিয়ে কিছু বলার সময় আসেনি।