সপ্তাহে চার দিন কাজ, বাকি দিনে টানা ছুটি!

177

মাদ্রিদ: আপামর বিশ্বের দরবারে দৃষ্টান্ত স্থাপন করল স্পেন। যা করব করব করেও করে উঠতে পারছিল না অন্যান্য দেশগুলি। বিশ্বে প্রথম দেশ হিসেবে সাহস করে সপ্তাহে চার দিনের কাজের রীতি চালু করে দিল স্পেন।

করোনা ভাইরাসের আবহে গোটা বিশ্ব যখন তটস্থ, লকডাউনে বেড়েছে বাড়ি থেকে কাজ করার প্রয়োজনীয়তা ও প্রবণতা, সেইসবের মধ্যেই স্বতন্ত্রভাবে ভাবনা শুরু করে স্পেন। পাঁচের পরিবর্তে সপ্তাহে চার দিনের কাজের রীতি তৈরি করে কর্মচারীদের কিছুটা স্বস্তি দেওয়া যায় কি না, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছিল ইউরোপের এই দেশে। স্পেন সরকারের কাছে সপ্তাহে চার দিনের কাজের রীতি চালু করার প্রস্তাব জমা পড়েছিল। তা গ্রহণ করেছে প্রশাসন। অর্থাৎ প্রতি দিন ৮ ঘণ্টা করে সপ্তাহে মোট ৩২ ঘণ্টা কাজ করতে হবে স্পেনের নাগরিকদের। আপাতত পরীক্ষামূলকভাবে এই প্রক্রিয়া চালু হতে চলেছে বলে জানানো হয়েছে। সরকারের এই মনোভাবের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন স্পেনের একাংশের নাগরিক।

- Advertisement -

প্রাথমিকভাবে জানা গিয়েছে, সপ্তাহে চার দিনের কাজের রীতি পরীক্ষামূলক ভাবে চালু হলেও বিষয়টি নিয়ে আলোচনা জারি বলে স্পেন সরকারর তরফে জানানো হয়েছে। কার্যকরী না হলে নিয়ম পাল্টে ফেলা হতে পারে বলেও খবর। যদিও স্পেনে সপ্তাহে চার দিনের কাজের রীতি ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে বলা চলে। দেশের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সরকারি দফতরে এই নিয়ম আমদানি করার ক্ষেত্রে চিন্তাভাবনা শুরু হয়েছে বলে খবর।