শহিদ জওয়ানদের স্মৃতিতে চারাগাছ বিতরণ শামুকতলায়

234

শামুকতলা: শহিদ সেনা জওয়ানদের স্মৃতির উদ্দেশ্যে সোমবার সাধারণ মানুষের মধ্যে রকমারি চারা গাছ বিতরণ করল শামুকতলার শ্রীশক্তি সংঘ। সোমবার আলিপুরদুয়ার-২ ব্লকের শামুকতলা, কোহিনূর এবং মহাকালগুড়ি এই ৩টি গ্রাম পঞ্চায়েতের বাসিন্দাদের মধ্যে ২ হাজার ৫০০টি চারা গাছ বিতরণ করা হয়। সুপোরি, আমলকি, হরিতকী, গামারি, চিকরাশি, শিরিষ প্রভৃতি চারাগাছ পেয়ে বেজায় খুশি শামুকতলা, কোহিনূর চা বাগান, বাকলা স্কুলডাঙ্গা, মহাকালগুড়ি, ছোট চৌকিরবস, বড় চৌকিরবস, কদমপুর এলাকার বাসিন্দারা।

শামুকতলা শ্রীশক্তি সংঘের সম্পাদক গোপাল বিশ্বাস জানান, লাদাখ সীমান্তে শহিদ সেনা জওয়ানদের স্মৃতির উদ্দেশ্যে চারা গাছগুলি বিতরণ করা হয়েছে। এতে পরিবেশের যেমন উপকার হবে তেমনই গাছগুলি বেড়ে ওঠার সঙ্গে শহিদ সেনা জওয়ানদেরও দীর্ঘদিন মনে রাখবেন সাধারণ মানুষ। পাশাপাশি ২০-২৫ বছর পর গাছগুলি থেকে মোটা অংকের অর্থও মিলবে যা এলাকার বাসিন্দাদের আর্থসামাজিক উন্নয়নে কিছুটা হলেও কাজে লাগবে। এদিনের চারাগাছ বিতরণ কর্মসূচি সফল করে তুলতে সবরকমভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে দক্ষিণ রায়ডাক রেঞ্জের আধিকারিক থেকে শুরু করে বনকর্মীরা।

- Advertisement -

অন্যদিকে, প্রগতিশীল ছাত্র সংগঠনের কামাখ্যাগুড়ি ইউনিটের পক্ষ থেকে সোমবার দক্ষিণ ও মধ্য পারোকাটার পথচলতি মানুষের মধ্যে চারাগাছ বিতরণ করা হয়। পথচলতি ১ হাজার মানুষের হাতে এদিন বিভিন্ন প্রজাতির চারাগাছ তুলে দেওয়া হয়। সংগঠনের কামাখ্যাগুড়ি শাখা সম্পাদক রাজীব হুসেন জানান, সম্প্রতি আমফানে কোটি কোটি গাছ ধ্বংস হয়েছে। তাই পরিবেশের ভারসাম্য বজায় রাখতেই সাধারণ মানুষকে গাছ লাগানোর ব্যাপারে আরও বেশী সচেতন করার পাশাপাশি অর্থকারি চারাগাছ তুলে দিয়ে উৎসাহিত করা হচ্ছে। এদিনের চারাগাছ বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সক্রিয় কর্মী আশরাফুল আলম, রেজ্জাক সহ অন্যরাও।