মুকুল রায়ের বিধায়ক পদের বৈধতা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিন স্পিকার, নির্দেশ সুপ্রিম কোর্টের

88

কলকাতা: মুকুল রায়ের বিধায়ক পদের বৈধতা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিন রাজ্য বিধানসভার স্পিকার, সোমবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে কৃষ্ণনগর উত্তর আসন থেকে জয়ী হয়েছিলেন মুকুল। ভোটের ফল বেরোনার পর তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। দল বদলের পর পরই মুকুলকে পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান করা হয়। আর তখন থেকেই শুরু হয় বিতর্ক। মুকুলের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন কার্যকরের দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। পাশাপাশি পিএসির চেয়ারম্যান পদে তাঁর নিয়োগ অবৈধ, এই দাবি করে কলকাতা হাইকোর্টে গেরুয়া শিবিরের তরফে মামলাও করা হয়। কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায় মামলাটি করেন।

- Advertisement -

সেই মামলায় মুকুলের দলত্যাগের বিষয়ে স্পিকারকে সিদ্ধান্ত জানাতে বলেছিল হাইকোর্ট। কিন্তু বিধানসভা সংক্রান্ত বিষয়ে স্পিকারের এক্তিয়ারে হস্তক্ষেপ করা যায় না, এই যুক্তিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, মুকুল রায়ের বিধায়ক পদের বৈধতা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিন স্পিকার। আগামী ২২ জানুয়ারি সুপ্রিম কোর্টে এই মামলার পরবর্তী শুনানি। অন্যদিকে, স্পিকার জানিয়েছেন, আদালতের নির্দেশ মেনেই কাজ হবে। দ্রুত পদক্ষেপ করা হবে।