চা বাগানের শ্রমিকদের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে বিশেষ ‘কারা’

70

মেটেলি: নতুন করে আবার থাবা বসাচ্ছে করোনা। করোনার হাত থেকে রক্ষা পেতে যেমন সরকারি স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হচ্ছে, তেমনই চিকিৎসকেরাও করোনার হাত থেকে বাঁচার জন্য নিজেদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর কথা বলছে। চা বাগানের শ্রমিকদের রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করল মেটেলি ব্লকের গুডরিক গ্রুপের আইভীল চা বাগান কর্তৃপক্ষ। চা বাগানের শ্রমিকদের যাতে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায় সেই কারণে বাগান কর্তৃপক্ষের তরফে শ্রমিকদের বিশেষ কারা বা পানীয় তৈরি করে খাওয়ানোর উদ্যোগ নেওয়া হল।

খুব কম খরচে শ্রমিকরা যাতে নিজেদের বাড়িতে ওই কারা তৈরি করতে পারে তার জন্য তৈরির পদ্ধতির বিষয়েও দেখানো হয়। বৃহস্পতিবার বাগানের চিকিৎসক সহ কর্মীরা শ্রমিকদের কাজের জায়গায় গিয়ে তাঁদের সেই কারা তৈরি করে খাওয়ায় এবং কিভাবে তা তৈরি করতে হবে সে বিষয়ে শ্রমিকদের হাতে কলমে দেখানো হয়।

- Advertisement -

আইভীল চা বাগানের জোনাল ওয়েলফেয়ার ম্যানেজার রাজেন বাড়াইক বলেন, ‘ভারত সরকারের আয়ুশ বিভাগের তরফে ওই বিশেষ কারা তৈরি করে পান করার কথা বলা হয়েছে। দিনে দু’বার ওই কারা পান করলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা তৈরি হয়। শ্রমিকরা নিজেরাই বাড়িতে খুব খরচে ওই কারা তৈরি করতে পারবে।‘