নারী পাচার, বাল্য বিবাহ রোধে সিভিক ভলান্টিয়ারদের বিশেষ প্রশিক্ষণ

147

গাজোল: নারী পাচার, মহিলা এবং শিশুদের উপর অত্যাচার রোধ সহ বাল্যবিবাহ রুখতে এবার বিশেষভাবে কাজে লাগানো হবে সিভিক ভলান্টিয়ারদের। মূলত বিভিন্ন এলাকা সম্পর্কে তথ্য প্রদান সহ একাধিক বিষয়ে মহিলা সিভিক ভলান্টিয়াররা যাতে কার্যকরী ভূমিকা পালন করতে পারে সেক্ষেত্রে বিশেষ প্রশিক্ষণ শুরু হল রবিবার। এদিন গাজোল থানা প্রাঙ্গণে মহিলা সিভিক ভলান্টিয়ারদের নিয়ে প্রশিক্ষণের কাজ শুরু করেন আইসি পূর্ণেন্দু মুখ্যোপাধ্যায়। প্রথাগত কাজের বাইরে নতুন কাজ পেয়ে খুশি মহিলা সিভিক ভলান্টিয়াররাও।

গাজোল থানার আইসি পূর্ণেন্দু মুখ্যোপাধ্যায় জানান, বর্তমানে সিভিক ভলান্টিয়ারদের দুটি প্যানেল যুক্ত হয়ে একটি প্যানেল হয়েছে। গাজোল থানায় সেই হিসেবে প্রায় ১৪০ জন মহিলা সিভিক ভলান্টিয়ার রয়েছে। গতানুগতিকভাবে বিভিন্ন কাজে তাদের ব্যবহার করা হয়। এবার তাদের গতানুগতিক কাজের বাইরেও নানান কাজে ব্যবহার করা হবে। যার মধ্যে প্রধান কাজ মহিলাদের উপর অত্যাচার রোধ করা। এছাড়াও মহিলা সিভিক ভলান্টিয়ারদের নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন নিজের নিজের এলাকার উপর সজাগ দৃষ্টি রাখেন। এলাকায় বাইরের কোনও সন্ধিগ্ধপূর্ণ ব্যক্তি এলেই তার তথ্য পুলিশে জানাতে হবে। এছাড়াও নারী পাচারের মতোন কোনোও ঘটনা ঘটলে তা পুলিশকে জানাতে হবে।

- Advertisement -

সিভিক ভলান্টিয়ারেরা আগে বছরে ছয় মাস কাজ করতেন, এখন সারা বছর কাজ পাচ্ছেন। সেই হিসেবে তাদের দায়িত্ব এবং কর্তব্য অনেকটাই বেড়ে গিয়েছে। পুলিশ প্রশাসনকে সহযোগিতা করার জন্য তাদের কি কি করতে হবে সেই বিষয় নিয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।