উত্তরাখণ্ডে ‘মুখ্যমন্ত্রী’ বদল নিয়ে জল্পনা তুঙ্গে

130

দেরাদুন: দশ জনের মন্ত্রিসভা গঠনের পর দেখা যায়, সাত জনই কংগ্রেস থেকে আগত। মন্ত্রিসভায় বিজেপি-সঙ্ঘের পুরোনো লোক বলতে মাত্র তিন জন। মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র রাওয়ত যাঁদের অন্যতম। ৪ বছর আগে সরকারের মাথায় এই আরএসএস প্রচারককে রেখে ও বেশির ভাগ অন্য দল থেকে আসা নেতাদের নিয়ে মন্ত্রিসভা গড়ে, উত্তরাখণ্ডে নতুন রাজনৈতিক পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিল বিজেপি। আর সেই পরীক্ষার ফলাফলস্বরূপ উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী বদলের দাবি উঠল চার বছর পরে।

সূত্রের খবর, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব গত শনিবার দলের সহসভাপতি রমন সিংহ ও দুষন্ত গৌতমকে পর্যবেক্ষক হিসেবে দেহরাদূনে পাঠিয়েছিলেন। তাঁরা মুখ্যমন্ত্রীর পাশাপাশি বিজেপির বিধায়ক, সাংসদ ও আরএসএস নেতাদের সঙ্গেও বৈঠক করেন। ফিরে এসে নাড্ডাকে জানান পরিস্থিতি। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে কেন্দ্রের শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক, অজয় ভট্ট, অনিল বালুনি, সতপাল মহারাজদের নাম জল্পনায় রয়েছে।

- Advertisement -

দলীয় সূত্রের দাবি, অধিকাংশ বিজেপি বিধায়কই মত দিয়েছেন, মুখ্যমন্ত্রীর পদে বদল না-হলে আগামী বছর বিধানসভা নির্বাচনে জেতা কঠিন হবে। যদিও মুখ্যমন্ত্রী নিজে তো বটেই, রাজ্যের বিজেপি সভাপতি বংশীধর ভগতও এমন বদলের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন।