অ-জা জুটিকে নিয়ে চিন্তা কেনের

কানপুর : প্রথম দিন থেকেই বল ঘুরবে। সময়ে সঙ্গে উইকেট ভাঙবে। বল নিচুও হবে। আর ভারতীয় দলের ঘূর্ণির ঘেরাটোপের সামনে তলিয়ে যাবে বিপক্ষ দল।

উপমহাদেশে টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে এমনটাই দস্তুর। বৃহস্পতিবার কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে ঘোরতর দুশ্চিন্তায় কেন উইলিয়ামসন। টিম ইন্ডিয়ায় রবিচন্দ্রন অশ্বীন, রবীন্দ্র জাদেজার মতো বিশ্বমানের স্পিনার রয়েছেন। মিলিতভাবে যাঁদের আন্তর্জাতিক উইকেটের সংখ্যা প্রায় ৭০০। তুলনায় নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার আজাজ প্যাটেল ও অফস্পিনার উইলিয়াম সমরভিল দুধের শিশু। ভারতের মাটিতে বোলিংয়ে অতীত অভিজ্ঞতাও তাঁদের নেই।

- Advertisement -

এমন অবস্থায় বুধবার সকালে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাজির হয়ে কিউয়ি অধিনায়ক অ-জা জুটিকে নিয়ে তাঁর দুশ্চিন্তার কথা গোপন করেননি। উইলিয়ামসন বলেন, ‘ভারতের মাটিতে সফল হতে গেলে স্পিন সামলানোর স্কিল জানতেই হবে। অতীতে বহু দলই এখানে এসেছে। আর স্পিনের সামনে ভেঙে পড়েছে। অশ্বীন-জাদেজার মতো স্পিনার যে দলে রয়েছে, তাদের বাড়তি সমীহ করতেই হবে। আমাদের স্পিনারদেরও দ্রুত এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে হবে।’

গত জুন মাসে ইংল্যান্ডের সাদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালে টিম ইন্ডিয়াকে উড়িয়ে দিয়েছিল নিউজিল্যান্ড। সেই দলের প্রথম একাদশে বহু বদল করতে চলেছে নিউজিল্যান্ড। কারণ, খেলা এবার ভারতের মাটিতে। যেখানে টেস্ট সিরিজ শুরুর আগে নিজেদের আন্ডারডগ বলছেন কিউয়ি অধিনায়ক কেন। তাঁর কথায়, ‘ভারতীয় দলের শক্তি সম্পর্কে আমাদের সবারই ধারনা রয়েছে। আমাদের অনেক কিছুর সঙ্গে এখন মানিয়ে নিতে হবে। চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমরা তৈরি। কিন্তু তারপরও নিজেদের ফেভারিট বলতে পারছি না। বরং বলতে চাই, টেস্ট সিরিজে আমরাই আন্ডারডগ।’

গত জুন মাসে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের ভারতীয় দলেও অনেক বদল হয়েছে। কোহলি-রোহিত-ঋষভ-বুমরাহরা কাল থেকে শুরু হতে চলা টেস্টে খেলছেন না। কিন্তু তারপরও নিজেদের ফেভারিট মানতে নারাজ কিউয়ি অধিনায়ক।