স্পুটনিক-ভি যথেষ্ট কার্যকর, দাবি ল্যানসেটের রিপোর্টে

142

লন্ডন: রাশিয়ার তৈরি টিকা, স্পুটনিক-ভি করোনা রোগীদের ক্ষেত্রে ৯১.৬ শতাংশ কার্যকর বলে ল্যানসেট পত্রিকায় মঙ্গলবার প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়েছে। তৃতীয় পর্বের পরীক্ষায় ২০ হাজারের ওপর মানুষের ওপর ওই টিকা প্রয়োগ করে উল্লিখিত কার্যকারিতার প্রমাণ মিলেছে।

বিশেষজ্ঞদের বক্তব্য উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে, স্পুটনিক-ভি টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কোনও উদ্বেগের কারণ নেই। ল্যানসেটের তরফে বিশেষজ্ঞ আয়ান জোনস এবং পলি রয় জানান, স্পুটনিক-ভি টিকার পরীক্ষা ও অনুমোদনের ক্ষেত্রে তাড়াহুড়ো করায় এবং গোটা প্রক্রিয়ার মধ্যে অস্বচ্ছতা ও তথ্যের অভাব থাকায় যে সন্দেহ তৈরি হয়েছিল, তা তৃতীয় পর্বের পরীক্ষার পর অনেকটাই কেটে যেতে পারে।

- Advertisement -

স্পুটনিক-ভি টিকা ইতিমধ্যে দেওয়া শুরু হয়েছে রাশিয়ায়। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, শনিবার পর্যন্ত সে দেশে ৮ লক্ষের বেশি নাগরিককে স্পুটনিক ভি’র দুটি ডোজ দেওয়া হয়েছে।স্পুটনিক-ভি’র দুটি ডোজ ২১ দিনের ব্যবধানে নিতে হয়।

করোনা ভাইরাসে সংক্রামিতের নিরিখে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। সেই দেশে মোট সংক্রামিতের সংখ্যা ৩২ লক্ষের বেশি এবং মৃত্যু হয়েছে ৫৭ হাজারের বেশি মানুষের। যদিও বেসরকারি একটি সূত্রের আশঙ্কা, সরকারি পরিসংখ্যানের চেয়ে রাশিয়ায় করোনায় মৃতের সংখ্যা তিন গুণ বেশি, অর্থাৎ তা প্রায় ১.৮৬ লক্ষের কাছাকাছি।