বাজারে আসার জন্য প্রস্তুত স্পুটনিক ভি, শহরগুলিতে প্রস্তুতি তুঙ্গে

295
সংগৃহীত

নয়াদিল্লি: দেশের বাজারে তৃতীয় ভ্যাকসিন আসতে চলেছে। কোভিশিল্ড, কোভ্যাকসিনের পরে এবার বাজারে আসতে চলেছে স্পুটনিক ভি। এর আগে রাশিয়া থেকে তা আমদানি করা হলেও এবার দেশেই তা তৈরি করছে ডক্টর রেড্ডিস ল্যাব। খুব তাড়াতাড়িই তা বানিজ্যিকভাবে  বাজারে আসতে চলছে। ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরির ব্যাপারে ডক্টর রেড্ডিস ল্যাবের সঙ্গে চুক্তি হয়েছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে।

দেশের বিভিন্ন শহরে ভ্যাকসিন পৌঁছনোর আগে তা পরিবহণের যে বাধাগুলি রয়েছে, তাও দূর করা হয়েছে বলে জানিয়েছে হায়দরাবাদ ভিত্তিক প্রস্তুতকারী সংস্থা। ইতিমধ্যেই যে শহরগুলিতে প্রস্তুতি নেওয়া হয়েছে সেগুলি হল বিশাখাপত্তনম, বেঙ্গালুরু, মুম্বই, কলকাতা, দিল্লি, বাড্ডি, চেন্নাই, মিরালাগুডা এবং কোলাপুর। এছাড়াও আগামী দিনগুলিকে আরও বেশি কিছু শহরকে এই তালিকায় রাখা হয়েছে।

- Advertisement -

ডিজিসিআই-এর তরফ থেকে এপ্রিলে রাশিয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের ওপর নির্ভর করে এদেশেও অনুমতি দেওয়া হয়। এছাড়াও এদেশে স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালও করা হয়। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের উপর এই ভ্যাকসিন অনান্য ভ্যাকসিনের তুলনায় অনেক গুণ বেশি কার্যকারী। সংস্থার তরফে জানানো হয়েছে, বাজারজাত করার আগে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চালানো হচ্ছে। পাশাপাশি সহযোগী হাসপাতালগুলিকেও এই ভ্যাকসিন কীভাবে পরিচালনা করতে হবে, তার ব্যবস্থা করতে, নিরন্তর যোগাযোগ রাখা হচ্ছে।