রাশিয়ার ভ্যাকসিনে পার্শ্ব প্রতিক্রিয়া, অশনি সংকেত ট্রায়ালে

2503

নয়াদিল্লি: স্পুটনিক-ভি এর প্রয়োগে দেখা দিচ্ছে পার্শ্ব প্রতিক্রিয়া এবার এমনটাই দাবি করলেন খোদ রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রতি সাত স্বেচ্ছাসেবেকের মধ্যে একজনের শরীরে স্পুটনিক ভি-এর প্রয়োগের পর দেখা দিয়েছে দুর্বলতা। পাশাপাশি, পেশী ব্যথা এবং জ্বর সহ নানান পার্শ্ব প্রতিক্রিয়া। ফলে রাশিয়ার কোভিড-১৯-এর বিরুদ্ধে ভ্যাকসিনের ভবিষ্যত নিয়ে প্রশ্ন দাঁড়িয়েছে।

রাশিয়ার এক দৈনিকে স্বাস্থ্যমন্ত্রী জানান, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অংশ হিসাবে ইতিমধ্যে ৩০০ জনেরও বেশি স্বেচ্ছাসেবী স্পুটনিক-ভি ভ্যাকসিন পেয়েছেন এবং ইতিমধ্যে ১৪ শতাংশ তাদের স্বাস্থ্যের বিষয়ে অভিযোগ করেছেন। এই স্বেচ্ছাসেবীদের শরীরে দুর্বলতা, পেশী ব্যথা এবং জ্বর সহ নানান সমস্যা দেখা দিয়েছে। যদিও এই সমস্যা ২৪ ঘণ্টা মেয়াদি। অন্যদিকে এই লক্ষণগুলি সাধারণত এক দিন বা সর্বাধিক দুই দিন পরে অদৃশ্য হয়ে যাচ্ছে।

- Advertisement -

পাশাপাশি, মিখাইল আরও জানান, রাশিয়ান ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়ালের ফলাফলগুলি যথেষ্ট সফল ছিল এবং অংশগ্রহণকারীদের মধ্যে কোনও গুরুতর প্রতিকূল প্রভাব এবং স্থিতিশীল প্রতিরোধের প্রতিক্রিয়া দেখা যায়নি।

উল্লেখ্য, ভারতের অনুমোদনের শুধু অপেক্ষায় রাশিয়া। অনুমতি মিললেই রাশিয়া ভারতের ফার্মাসিউটিক্যাল জায়েন্ট ড. রেড্ডির ল্যাবরেটরিগুলিতে প্রথম পর্যায়ে কোভিড-১৯ ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ এর ১০০ মিলিয়ন ডোজ সরবরাহ করতে পারে বলে সূত্রের খবর। পাশাপাশি, রাশিয়ান প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল, যা ভ্যাকসিন প্রার্থীর সরকারী পৃষ্ঠপোষক, দেশটির সদর দফতরে গ্লোবাল ফার্মাসিউটিক্যাল সংস্থায় ভারতে ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা এবং স্পুটনিক-ভি কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণের চুক্তিতে সম্মত হয়েছে।