‌শিলিগুড়িতে শুরু ‌উত্তরবঙ্গ লিটল ম্যাগাজিন মেলা

229

ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: ‌উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমির ব্যবস্থাপনায় শিলিগুড়িতে শুরু দু’দিনব্যাপি ‌উত্তরবঙ্গ লিটল ম্যাগাজিন মেলা‌। শনিবার ও রবিবার শহরের ওয়াইএমএ ময়দানে প্রথম বর্ষের মেলা শুরু হয়েছে।  উত্তরবঙ্গের ৮ জেলা থেকে অজস্র লিটল ম্যাগাজিন প্রকাশিত হয়, তাদের এক ছাতার তলে নিয়ে আসাই এই মেলার লক্ষ্য।

উল্লেখ্য, এই ছোট পত্রিকাদের হাত ধরেই উত্তরের সাহিত্যচর্চা এগিয়ে চলেছে। তৈরি হচ্ছে নতুন কবি লেখক। কিন্তু উত্তরবঙ্গে সেভাবে লিটল ম্যাগাজিন নিয়ে কোনও মেলা সংগঠিত হয়নি এতকাল। প্রায় এক দশক আগে সরকারি উদ্যোগে একবার মেলা হয়েছিল। তারপর আর চেষ্টা করা হয়নি। এবার তাই উত্তরবঙ্গে তরুণ কবি, লেখক ও সম্পাদকরা নিজেদের উদ্যোগেই এই মেলার আয়োজন করেছে।

- Advertisement -

উত্তরের কবিমন লিটল ম্যাগাজিনের সম্পাদকদ্বয় তথা উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমির পর্যবেক্ষক শুভ্রদীপ রায় ও হিসাবরক্ষক পঙ্কজ ঘোষ জানান, বহুদিনের অপেক্ষার পর স্বীকৃতি পেয়েছে তাঁদের এই লিটল ম্যাগাজিন স্টলগুলি। উত্তরের দর্পন, মল্লার, সৃজনপত্র, অন্য কাগজের মতো ম্যাগাজিন নজর কেড়েছে সকলেরই। তাঁরা জানান, লড়াইটা দীর্ঘদিনের। পত্রিকার ব্যপারে তরুণ-তরুণীরা চিরকালই অবহেলিত। তরুণদের লেখাকে জায়গা দেওয়া আমাদের উদ্দেশ্য। তরুণ-প্রবীণ মিলেই উত্তরের এই দর্পণ।

শুভ্রদীপবাবু এদিন বলেন, ‘গোটা শহরবাসিকে ধন্যবাদ আমাদের এই সুযোগ দেওয়ার জন্য। আশা করি পরের বছরও এভাবে মানুষের মনে জায়গা করে নিতে পারব। কচিকাঁচা থেকে শুরু করে প্রবীণ, সবার উপস্থিতি লক্ষ্য করা গেল। নব প্রজন্মের লিখন শক্তি ও তাঁদের প্রতিভা সবার সামনে তুলে ধরাই মূল উদ্দেশ্য।’