স্কুল খোলার গাইডলাইন প্রকাশ রাজ্যের

167
প্রতীকী ছবি।

কলকাতা: রাজ্যে আগামী ১২ ফেব্রুয়ারি স্কুল খুলবে বলে আগেই রাজ্য সরকার জানিয়েছে। বৃহস্পতিবার কী কী ব্যবস্থা মেনে স্কুল খোলা হবে, তার গাইডলাইন প্রকাশ করল শিক্ষা দপ্তর। ২৮ পাতার ওই গাইডলাইনে জেলা প্রশাসন থেকে শুরু করে স্কুলের প্রধান শিক্ষকের কী দায়িত্ব রয়েছে তা নির্দিষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, স্কুলে মাস্ক পরে আসা বাধ্যতামূলক করা হয়েছে। তবে গ্লাভস ও টুপি পরা বাধ্যতামূলক নয়। স্কুলে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে। ছাত্রছাত্রীদের কাছে স্যানিটাইজার থাকা কাম্য। প্রতিটি ক্লাসের জন্য একাধিক শ্রেণিকক্ষ রাখতে হবে। ছাত্রছাত্রীদের কমপক্ষে এক মিটার দূরে বসতে দিতে হবে। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একইসঙ্গে ক্লাস করা যাবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

- Advertisement -

গাইডলাইনে জানিয়ে দেওয়া হয়েছে, গত প্রায় ১ বছর স্কুল বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের মধ্যে আতঙ্ক রয়েছে। তাই প্রতিদিন অন্তত ১০ মিনিট করে স্কুলের শিক্ষকদের করোনা আতঙ্ক কাটাতে ক্লাস নিতে হবে। ছাত্রছাত্রীরা স্বাস্থ্যবিধি মানছে কিনা তা শিক্ষকদের নজর রাখতে হবে। স্কুলে আসা ছাত্রছাত্রীদের নিজস্ব জলের বোতল আনতে হবে। টিফিন ভাগ করে খাওয়া যাবে না। কোনও ছাত্র অসুস্থ বোধ করলে তাঁকে স্কুলে আসতে দেওয়া যাবে না। স্কুলে ঢোকার মুখে ছাত্রছাত্রীদের শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা করতে হবে।