ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুত রাজ্য, তৈরি ৫১টি বিপর্যয় মোকাবিলা দল

66
ছবি: সংগৃহীত।

উত্তরবঙ্গ সংবাদ নিউজ ডেস্ক: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারে রাজ্যের উপকূলবর্তী এলাকা সহ বিভিন্ন এলাকায় আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ইয়াস। এই ঘূর্ণিঝড়ের মোকাবিলায় একাধিক প্রস্তুতি সেরে নিয়েছে রাজ্য সরকার। খোলা হয়েছে কন্ট্রোল রুম। চালু হয়েছে একাধিক হেল্পলাইন নম্বর। অন্যদিকে যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখতে দফায় দফায় বৈঠকে বসছেন রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সোমবারও নবান্নে বৈঠক সারেন তিনি। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান, আমপানের থেকেও প্রবল গতিবেগে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় ইয়াস।

জানা গিয়েছে, রাজ্যের কলকাতা, সুন্দরবন, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ঘূর্ণিঝড় ইয়াসের যথেষ্ট প্রভাব পড়বে। এছাড়াও হুগলি, হাওড়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, বীরভুম সহ ২০টি জেলায় ইয়াসের প্রভাব পড়বে। প্রাণহানি এড়াতে ইতিমধ্যেই বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তৈরি হয়েছে প্রায় ৪ হাজার ত্রাণশিবির। অন্যদিকে, ইয়াসের তাণ্ডব পরবর্তীকালে আমজনতার পাশে দাঁড়াতে মজুত রাখা হয়েছে ত্রাণ সামগ্রী।

- Advertisement -

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ইয়াসের মোকাবিলায় আগামীকাল থেকে ৪৮ ঘণ্টা টানা মনিটরিং চলবে। তৈরি হয়েছে ৫১টি বিপর্যয় মোকাবিলা দল। এছাড়াও পরিস্থিতির মোকাবিলায় জেলা এবং মহকুমা ভিত্তিক কন্ট্রোলরুম খোলা থাকবে। অন্যদিকে, পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী। পাশাপাশি, ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে বলেও স্পষ্ট করেছেন তিনি।