লালার নমুনা পরীক্ষার খরচ কমালো রাজ্য

405

শিলিগুড়ি: বেসরকারি ল্যাবরেটরিতে লালার নমুনা পরীক্ষার খরচ কমালো রাজ্য স্বাস্থ্য দপ্তর। বৃহস্পতিবার নয়া নির্দেশিকায় নমুনা পরীক্ষার খরচ অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। নির্দেশিকা অমান্য করলে কড়া আইনী পদক্ষেপের নিদান দিয়েছে স্বাস্থ্য দপ্তর।

করোনা সংক্রামিতদের চিহ্নিত করতে সরকারি হাসপাতাল, মেডিকেল কলেজ ও হাসপাতালগুলিতে লালার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর পাশাপাশি এপ্রিল মাস থেকে বেসরকারি ল্যাবরেটরিতেও লালার নমুনা পরীক্ষা হচ্ছে। কিন্তু বেসরকারি ল্যাবরেটরিতে মাত্রাতিরিক্ত মূল্য নেওয়ার অভিযোগ প্রথম থেকেই রয়েছে। ২৬ জুন স্বাস্থ্য দপ্তর প্রথম নির্দেশিকায় আরটিপিসিআর মেশিনে লালার নমুনা পরীক্ষার ক্ষেত্রে সর্বাধিক ২২৫০ টাকা খরচ বেধে দিয়েছিল। পরবর্তীতে ১২ অক্টোবর নতুন নির্দেশিকা জারি করে বেসরকারি ক্ষেত্রে লালার নমুনা পরীক্ষার খরচ কমিয়ে ১৫০০ টাকা করা হয়। বৃহস্পতিবার সেই মূল্য আরও কমিয়ে দেওয়া হয়েছে।

- Advertisement -

এদিন স্বাস্থ্য দপ্তরের জারি করা নয়া নির্দেশিকায় বলা হয়েছে, লালার নমুনা পরীক্ষার ক্ষেত্রে আরটিপিসিআর পদ্ধতির জন্য সর্বাধিক ৯৫০ টাকা, সিবিনাট পদ্ধতির জন্য সর্বাধিক ২৪০০ টাকা এবং ট্রুনাট পদ্ধতিতে পরীক্ষার জন্য সর্বাধিক ১২০০ টাকা নেওয়া যাবে। কোনও বেসরকারি ল্যাবরেটরি নির্দেশিকা অমান্য করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।