নিকাশি নালা সংস্কারের দাবিতে রাজ্য সড়ক অবরোধ

225

রায়গঞ্জ: নিকাশি ব্যবস্থা ভেঙে পড়ায় শুক্রবার ১০-এ রাজ্য সড়ক অবরোধ করে আন্দোলনে নামলেন রায়গঞ্জের কর্ণজোড়া এলাকার একটি আবাসনের বাসিন্দারা। অভিযোগ, রাজ্য সড়ক সংলগ্ন হাইড্রেন জবরদখল করে দোকানপাট সহ বেশকিছু ঘরবাড়ি গড়ে উঠায় মূল নিকাশি নালা বন্ধ হয়ে গিয়েছে। ফলে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে বাসিন্দাদের। এর প্রতিবাদেই ঘণ্টাদুয়েক ধরে রাজ্য সড়কে অবরোধ করা হয়। জেলা পরিষদের সভাধিপতি কবিতা বর্মন বলেন, দ্রুত হাইড্রেন সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

এদিকে অবরোধের জেরে রায়গঞ্জ-কালিয়াগঞ্জ সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে কর্ণজোড়া ফাঁড়ির পুলিশ ও জেলা প্রশাসনের কর্তারা। ক্ষুব্ধ বাসিন্দাদের সঙ্গে আলোচনা করেন তাঁরা। এরপর অবরোধ উঠে যায়। এই নিকাশি নালা সংস্কার না হওয়ায় এবং জবরদখল উচ্ছেদ না করায় কর্ণজোড়া প্রশাসনিক ক্যাম্পাস ও আবাসন জলমগ্ন হয়ে পড়েছে। প্রশাসনিক ভবন থেকে আবাসিক এলাকা সর্বত্রই এখন জলমগ্ন। জেলাশাসক দপ্তরের কর্মী সুভাষ ঘোষ বলেন, দিনকয়েক ধরে অত্যাধিক বৃষ্টি হয়েছে। জল বের করতে এলাকায় নিকাশি নালার ব্যবস্থা সংস্কারের প্রয়োজন রয়েছে।

- Advertisement -

হাউজিংয়ের বাসিন্দা কুমকুম রায় বলেন, আমরা ১৫ দিন ধরে জমা জলের মধ্যে রয়েছি। জমা জল পচে গন্ধ বেরিয়েছে। একের পর এক মানুষ অসুস্থ হয়ে পড়ছি। অনেকদিন ধরেই প্রশাসনকে জানানো হয়েছে। বৃষ্টি হলেই আবাসনে জল জমে যায়। বারংবার বলেও কোনও সুরাহা না হওয়ায় আমরা আবাসনের আবাসিকরা মিলে রাজ্য সড়ক অবরোধ করেছি। আমি অসুস্থ, দিনে চারবার করে ইনসুলিন নিই। কিন্তু জমা জলের কারণে মেডিসিনের ডেলিভারি নিতে পারছি না।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির জলে জলমগ্ন কর্ণজোড়ার আবাসন, কৃষি দপ্তর, মৎস্য দপ্তর সহ অন্যান্য দপ্তর। জলমগ্ন আবাসনে সাপ, পোকা-মাকড় ঢুকে যাওয়ায় তীব্র আতঙ্কে রয়েছেন বাসিন্দারা। কর্ণজোড়ায় প্রশাসনিক ভবনের মূল ফটক সংলগ্ন প্রায় দশটি দোকান জলমগ্ন হয়ে পড়েছে। কমলাবাড়ী গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের পঞ্চায়েত সদস্য পুলক অধিকারী বলেন, কর্ণজোড়া থেকে বোগ্রাম পর্যন্ত প্রায় এক কিলোমিটার হাইড্রেন দখল করে একাধিক বাড়ি ও দোকান তৈরি হয়েছে। তার ফলেই যাবতীয় সমস্যার সূত্রপাত। আমরা সমস্ত বিষয় জেলা পরিষদের সভাধিপতি কবিতা বর্মন ও জেলাশাসককে জানিয়েছি।