আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার রাস্তা পুরোপুরি বেহাল, ভোগান্তি সত্ত্বেও দর্শক রেল

324

আলিপুরদুয়ার : কোটি টাকা খরচ করে আলিপুরদুয়ার জংশন এবং নিউ আলিপুরদুয়ার রেল স্টেশন সাজানো হলেও নিউ আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে রয়েছে। আলিপুরদুয়ার শহরের শোভাগঞ্জ মোড় থেকে নিউ আলিপুরদুয়ার স্টেশন যাওয়ার প্রধান রাস্তা এবং পুরএলাকার ১৬ নম্বর ওয়ার্ডে রাধামাধব মন্দিরের সামনে দিয়ে স্টেশনে যাওয়ার রাস্তা বর্তমানে পুরোপুরি বেহাল। আলিপুরদুয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ রেল স্টেশনে যাওয়ার রাস্তার বেহাল দশায় শহরবাসীর মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। স্টেশনে যাওয়ার রাস্তার এমন দশায় বিপাকে পড়েছেন আলিপুরদুয়ার তথা ডুয়ার্স ঘুরতে আসা পর্যটকরাও। পুজোর সময় এই রাস্তা দিয়ে স্টেশনে যাবার পথে অটো রিকশা উলটে যাওয়ার ঘটনা ঘটেছে। এই ঘটনায় জখমও হন দুই ট্রেন যাত্রী। এই পরিস্থিতিতে স্টেশনে যাওয়ার রাস্তা নির্মাণে রেলের গড়িমসির বিরুদ্ধে সরব হয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। রাস্তা সারানোর দাবি তুলেছে বিজেপিও।

গত কয়েক বছর ধরেই নিউ আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার রাস্তা বেহাল হয়ে পড়েছে। স্টেশনে যাওয়ার এই রাস্তা রেল না পূর্ত দপ্তরের অধীন, তা নিয়ে বিতর্কও চলেছে দীর্ঘদিন। রাস্তা সারানোর ক্ষেত্রে রেল ও পূর্ত দপ্তর একে অপরের ওপর দায়ভার চাপিয়ে দিয়েছে। এমনকি পুর এলাকার মধ্যে দিয়ে যাওয়া এই বেহাল রাস্তা সারানোর দায়িত্ব নিতে চায়নি স্থানীয় পুরসভাও। বিভিন্ন সরকারি দপ্তরের টালবাহানার ফলে দীর্ঘদিন ধরে নিউ আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার রাস্তাটি ক্রমেই বেহাল হয়ে পড়েছে।

- Advertisement -

সম্প্রতি উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার বিভাগের আধিকারিকরা স্বীকার করেন নিউ আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার প্রায় এক কিলোমিটার রাস্তা তাদের অধীনে রয়েছে।এই রাস্তা সারানোর দায়িত্বও তাদের। তাহলে এতদিন ধরে স্টেশনে যাবার রাস্তা সারানো হয়নি কেন ? এই প্রশ্নের উত্তরে রেলের আলিপুরদুয়ার বিভাগের সিনিয়ার ডিসিএম অমর মোহন ঠাকুর বলেন, ‘রেলের কাজ করবার একটি নির্দিষ্ট পদ্ধতি আছে। এই রাস্তা সারানোর জন্য প্রথমে ডিটেলড প্রজেক্ট রিপোর্ট (ডিপিআর) করতে হবে। এরপর অর্থ অনুমোদন হলে শর্ট লিস্টের মাধ্যমে কাজ শুরু হবে।’ তাহলে কবে নিউ আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার রাস্তার হাল ফিরবে ? এই প্রশ্নের উত্তর মেলেনি রেলের আধিকারিকের কাছ থেকে।

আলিপুরদুয়ারের মহকুমা শাসক এবং পুরসভার প্রশাসক কৃষ্ণাভ ঘোষ বলেন, ‘নিউ আলিপুরদুয়ার রেল স্টেশনে যাওয়ার রাস্তা পুরোপুরি বেহাল হয়ে পড়েছে। পুজোর আগে পুরসভার পক্ষ থেকে রাস্তা মেরামতির একটা চেষ্টা করা হয়েছিল। কিন্তু রাস্তার এমন বেহাল দশা যে তা করা সম্ভব হয়নি। এই রাস্তা নতুন ভাবে নির্মাণ করতে হবে।’ জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি মৃদুল গোস্বামী রেলের সমালোচনা করে বলেন, ‘বছরের পর বছর ধরে স্টেশনে যাওয়ার রাস্তা বেহাল হয়ে পড়ে আছে, অথচ রেলের কোনো হেলদোল নেই। দীর্ঘদিন ধরে রেল তাদের দায়ভার অস্বীকার করে এসেছে।এখন যত তাড়াতাড়ি সম্ভব রাস্তা তৈরি করতে হবে।’ বিজেপির জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা বলেন, ‘অনেকদিন ধরেই এই রাস্তা বেহাল হয়ে পড়েছে। এর ফলে স্টেশনে যাতায়াত করতে ট্রেন যাত্রীদের অসুবিধা হচ্ছে। আলিপুরদুয়ার বিভাগের ডিআরএম কে এই বিষয়ে দ্রুত উদ্যোগ নেওয়ার দাবি জানাব।’

ছবি : নিউ আলিপুরদুয়ার স্টেশনে যাওয়ার রাস্তা।

তথ্য : সুমন কাঞ্জিলাল

ছবি : আয়ুস্মান চক্রবর্তী