স্মিথের ক্যাপ্টেন হওয়ার স্বপ্নে জল ঢাললেন ল্যাঙ্গার

সিডনি : স্যান্ডপেপার গেট ভুলে ফের ব্যাগি গ্রিনের ক্যাপ্টেন হতে তৈরি স্টিভ স্মিথ। প্রাক্তন অধিনায়ক এমন ইচ্ছা প্রকাশ করলেও তা উড়িয়ে দিলেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার। তাঁর মতে, এখন যোগ্যদের হাতেই অধিনায়কত্ব রয়েছে ও নিকট ভবিষ্যতে তাঁরাই দায়িত্বে থাকবেন।

২০১৮ সালে মার্চে আন্তর্জাতিক ক্রিকেট থেকে একবছর ও অধিনায়কত্ব থেকে দুই বছরের জন্য স্মিথকে নির্বাসিত করা হয়। শাস্তি শেষ করে দলে ফিরে নিয়মিত খেলা শুরু করলেও হারানো সিংহাসন ফিরে পাননি স্মিথ। যা নিয়ে বলছেন, আমি বিষয়টি নিয়ে মাঝে মাঝে ভাবনাচিন্তা করি। সত্যি বলতে ফের এমন প্রস্তাব পেলে আমি অমত করব না। তবে যদি ক্রিকেট অস্ট্রেলিয়া চায় ও দলের জন্য ভালো হয়, তবেই আমি এই দায়িত্ব নেব।

- Advertisement -

কেপটাউন টেস্টে স্যান্ডপেপার দিয়ে বলের পালিশ তোলার ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছিলেন স্মিথ সহ আরও দুই অজি ক্রিকেটার। এ প্রসঙ্গে তাঁর বক্তব্য, ফের অধিনায়ক না হলেও, কেপটাউনের স্মৃতি সবসময় আমাকে তাড়া করবে। তবে গত তিন বছরে আমি সেসব সঙ্গে নিয়েই বাচতে শিখছি। এই ঘটনা ব্যক্তিগত জীবনে আমাকে আরও পরিণত করেছে। তবে ফের অধিনায়কত্বের সুযোগ পেলে আমি জীবনে কিছুটা ভালো জায়গায় পৌঁছাব। আর না পেলে একজন সাধারণ ক্রিকেটার হিসেবেই কাজ চালিয়ে যাব।

যদিও স্মিথের হাতে নেতৃত্বের ব্যাটন ফেরার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ল্যাঙ্গার। তিনি বলেছেন, আপাতত লাল বলে টিম পেইন ও সাদা বলে অ্যারন ফিঞ্চই নেতৃত্ব দেবে। আমাদের সামনে টি২০ বিশ্বকাপ ও অ্যাসেজের মতো গুরুত্বপূর্ণ সিরিজ আছে। ফলে যে যই বলুক, এখন অধিনায়কত্বে কোনও বদল হবে না। এর আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারাও জানিয়েছেন, স্মিথকে ফের অধিনায়ক করা নিয়ে বোর্ডে কোনও আলোচনা হয়নি।