চার শ্রমিক সংগঠনের ডাকে ধর্মঘট বার্ণপুরের ইস্কো কারখানায়

118

আসানসোল: দেশের অন্যান্য রাষ্ট্রায়ত্ত ইস্পাত কারখানাগুলোর সঙ্গে চার শ্রমিক সংগঠনের ডাকে বার্ণপুরের ইস্কো কারখানায় বুধবার বেতন বৃদ্ধি সহ কয়েক দফা দাবিতে ধর্মঘট হয়। সিটু নেতা শুভাশিস বসু, বিএমএস নেতা বিজয় কুমার, হিন্দ মজদুর সভার মহম্মদ ইকবাল ও এআইটিইউসির নেতা আরএন সিং দাবি করে বলেন, এদিনের ধর্মঘট সম্পূর্ণ সফল হয়েছে। চারটি শ্রমিক সংগঠনের ঐক্যবদ্ধ লড়াই আজকের ধর্মঘটে সাফল্য মিলেছে। এদিন সকালে অবশ্য কারখানার গেটের সামনে দেখা যায় ধর্মঘট ডাকা শ্রমিক সংগঠনগুলির পিকেটিং করছে। ধর্মঘটকে কেন্দ্র করে যাতে কোনও সমস্যা না হয় তারজন্য কারখানা গেটে পুলিশ ও সিআইএসএফের জওয়ানরা ছিলেন।

আইএনটিইউসির নেতা হরজিত সিং বলেন, ‘এদিন ৩০ শতাংশ স্থায়ী কর্মচারী সকালে কারখানায় ঢুকেছেন। এছাড়া ৮০ শতাংশ ঠিকা কর্মী কারখানায় ঢুকেছেন। আমরা ব্লাস্ট ফার্নেসকে যেমন চালু রেখেছি। তেমনি হট মেটাল সহ বেশ কিছু বিভাগে উৎপাদন হয়েছে। তবে ৭০ শতাংশ স্থায়ী কর্মী না থাকলে যতটা ব্যহত হওয়ার কথা ততটা উৎপাদন নিশ্চয়ই ব্যহত হয়েছে।’

- Advertisement -

ইস্কো কারখানার জনসংযোগ দপ্তরের ম্যানেজার রোহিত দ্বিবেদী বলেন, ‘কারখানার ব্লাস্ট ফার্নেস সহ জরুরি সমস্ত কাজকর্ম হয়েছে। কারখানার দুই শিফটের কর্মীদের উপস্থিতির হিসেব সন্ধ্যা পর্যন্ত পাওয়া যায়নি। তবে ঠিকা কর্মীদের বেশিরভাগ কাজে যোগ দিয়েছেন। তার দাবি স্থায়ী কর্মীদের একটি বড় অংশ এদিন কারখানায় কাজে এসেছেন।