ভ্যাকসিন নিয়ে কড়া বার্তা ইউরোপীয়ান ইউনিয়নকে,  কড়া পদক্ষেপের হুঁশিয়ারি ভারতের

222
সংগৃহীত

নয়াদিল্লি: ভারতের তৈরি হওয়া কোভিশিল্ড আর কোভ্যাক্সিনকে মান্যতা দিতে রাজি  নয় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলি। ইউরোপীয়ান ইউনিয়নের দেশগুলি শুধুমাত্র ইউরোপীয় এজেন্সি দ্বারা অনুমোদিত ভ্যাকসিনগুলিকেই মান্যতা দিচ্ছে। সেই  তালিকায় রয়েছে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রোজেনেকার মত ভ্যাকসিনগুলি। এবার সেই জটিলতা কাটাতেই রীতিমত চড়া শুরেই ইউরোপীয় ইউনিয়নের দেশকে বার্তা দিল ভারত।

অ্যাস্ট্রোজেনেকার ভারতীয় সংস্করণ হল কোভিশিল্ড। কিন্তু এই টিকাকেও ছাড়পত্র দিতে রাজি নয় ইউরোপীয়ান ইউনিয়ন।যেসব ভারতীয় টিকার দুটি ডোড নেওয়ার পরে বিদেশ সফর করছেন তাঁদের একাধিক সমস্যার মুখোমুখী হতে হচ্ছে। এই সমস্যা সমাধানেই এবার কড়া অবস্থান গ্রহণ করল ভারত। ভারতের টিকা গুলিকে মান্যতা না দিলে  টিকা নেওয়ার পরেও ইউরোপের দেশগুলি থেকে যাঁরা ভারতে আসবেন তাঁদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টানই বাধ্যতামূলক করা হবে।

- Advertisement -

সূত্রের খবর অনুযায়ী , ভারতের পক্ষ থেকে কোভিশিল্ড আর কোভ্যাক্সিনকে মান্যতা দেওয়ার আবেদন আগেই করা হয়েছিল। কিন্তু রাজি হচ্ছিল না ইউরোপীয়ান ইউনিয়ন। দীর্ঘ প্রতীক্ষার অবশেষে রীতিমত কড়া বার্তা দেওয়া হয়েছে নাগরিকদের সমস্যা সমাধানের জন্য। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিশিল্ড কে মান্যতা দিয়েছে। আর অন্যদিকে কোভ্যাকসিনের মান্যতার জন্যও আবেদন জানানো হয়েছে।