পড়ুয়াদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দিয়ে প্রকল্পের সূচনা

145

রায়গঞ্জ, ১৭ অগাস্টঃ মঙ্গলবার উত্তর দিনাজপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত ছাত্র-ছাত্রীদের ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রদান চালু হল। কর্ণজোড়ায় জেলা প্রশাসনিক কার্যালয়ের বিবেকানন্দ সভাঘরে জেলার বাছাই করা ৯ জন পড়ুয়ার হাতে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ তুলে দেওয়া হয়েছে। জেলাশাসক অরবিন্দকুমার মিনা তাঁদের হাতে সেটি তুলে দিয়ে, প্রথম পর্যায়ে প্রকল্পের আনুষ্ঠানিক সুচনা করলেন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের উপভোক্তারা সরকারি ও বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বৃত্তিমূলক শিক্ষা এবং কলেজে পাঠরত। এদিন দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির মৌমিতা সরকার নামে এক ছাত্রী জেলাশাসকের হাত থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ২ লক্ষ ৮৫ হাজার টাকার ঋণ পেয়ে রীতিমতো আপ্লুত। তিনি বলেন, অনেক টাকা দিয়ে নার্সিং স্কুলে ভর্তি হয়েছি। টাকার অভাবে পড়াশোনা প্রায় অনিশ্চিত হয়ে পড়ছিল। এই টাকা পেয়ে আর কোনও দুশ্চিন্তা রইল না।

- Advertisement -

এদিন ৯ জন ছাত্রছাত্রীকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রদানের পাশাপাশি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছাপত্র প্রদান করা হয়েছে। জেলাশাসক অরবিন্দকুমার মিনা বলেন, প্রথম পর্যায়ে ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিয়ে জেলায় প্রকল্প উদ্বোধন করা হল। ইতিমধ্যেই, ১৫০ জন ছাত্র-ছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করেছেন। আপাতত রায়গঞ্জ সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের মাধ্যমে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রদান শুরু হয়েছে। পরবর্তীতে অন্যান্য ব্যাংকের মাধ্যমে প্রকল্প প্রদান করা হবে।