নথি নিয়ে জটিলতা, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিতে অনীহা

142

বুনিয়াদপুর: বুনিয়াদপুর পুরসভা এলাকায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে সেভাবে সাড়া মিলছে না। জানা গিয়েছে, এখনও পর্যন্ত মাত্র সাতজন পড়ুয়া এই ক্রেডিট কার্ডের আবেদন জমা করেছে। যথাযথ নথিপত্র না থাকায় অনেকেই শিবিরে এসে ফিরে যাচ্ছেন বলে অভিযোগ।

কার্ড পেতে কী নথি লাগবে, তা তালিকা আকারে বিতরণ করা হয়েছে। দেড় হাজার এমন তালিকা বিতরণ করা হলেও সেভাবে সাড়া মেলেনি। এই প্রকল্পের সুবিধা পেতে ১২টি নথিপত্র নিয়ে গেলেই ফর্ম দেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতির জেরে স্কুল-কলেজ বন্ধ থাকায় অনেক নথি সংগ্রহ করতে না পারায় পড়ুয়ারা এই প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছেন।

- Advertisement -

পুরসভার চেয়ারম্যান অখিলচন্দ্র বর্মন জানান, স্টুডেন্ট ক্রেডিট কার্ড থাকলেই লোন দেওয়ার ব্যাপারে ব্যাংক সিদ্ধান্ত নেবে। তবে সেজন্য সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের কোর্স ফি সংবলিত নথির জেরক্স কপি প্রয়োজন। স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে ছাত্রছাত্রীদের অসুবিধা হচ্ছে। শিবিরে থাকা দায়িত্বপ্রাপ্ত আধিকারিক তুহিন চক্রবর্তী জানান, বিষয়টি নিয়ে যথাযথ ধারণার অভাব আছে। উচ্চশিক্ষার জন্য প্রয়োজন হলে ব্যাংক সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক ন্যূনতম সরল সুদে ঋণ দেবে। প্রচুর ছাত্রছাত্রীকে ক্যাম্পে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।