বাড়িতে বসে বই দেখেই পরীক্ষা দিতে পারবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

985

কলকাতা: ইউজিসির নির্দেশ মেনে স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা অনলাইনে নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়। বুধবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্য়ায় সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছেন। তিনি এদিন জানান, আগামী ১ অক্টোবর থেকে ১৮ অক্টোবরের মধ্যে সমস্ত কলেজগুলিতে অনলাইনে ছাত্র-ছাত্রীদের বিএ এবং বিএসসি পার্ট ৩-এর পরীক্ষা হবে। আর তার আগে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রশ্নগুলি ইমেল মারফৎ ছাত্রছাত্রীদের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

এছাড়া ছাত্র-ছাত্রীদের শেষ হয়ে যাওয়া পরীক্ষার প্রাপ্ত নম্বর ১৮ অক্টোবরের মধ্যেই বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়ার জন্য সমস্ত কলেজের অধ্যাপক-অধ্যাপিকাদের নির্দেশ দেওয়া হয়েছে। যাতে ৩১ অক্টোবরের মধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয় বিএ ও বিএসসির ফলাফল প্রকাশ করতে পারে, সেজন্যই এই ব্যবস্থা।

- Advertisement -

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্য়ায় বলেন, বিএ-বিএসসির বার্ষিক পরীক্ষার আগেই করোনা মোকাবিলায় লকডাউন শুরু হয়। আর তার জেরে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। আর সেই পরীক্ষা ১ অক্টোবর থেকে নেওয়া হবে। তিনি আরও জানান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে ১৫০টি কলেজ। আর এ বছর পরীক্ষার্থীর সংখ্যা লক্ষাধিক।

এক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, অনলাইনে প্রশ্নপত্র দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই উত্তরপত্র জমা দিতে হবে। তবে সেই পরীক্ষার প্রশ্নের উত্তর পরীক্ষার্থীরা ইচ্ছা করলে বই খুলেও দিতে পারেন। যাঁরা অনলাইনে উত্তরপত্র জমা দিতে পারবেন না তাঁরা কাগজে উত্তর লিখে নিজের কলেজে জমা দিতে পারবেন। আর কলেজের অধ্যাপক-অধ্যাপিকারা সেই উত্তরপত্রের মূল্যায়ন করে প্রাপ্ত নম্বর বিশ্ববিদ্যালয়কে জানিয়ে দেবেন।