ভর্তি ফি কমানোর দাবিতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিক্ষোভ

145

রায়গঞ্জ: ভর্তি ফি কমানোর দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভে শামিল হলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। শুক্রবার হাতে প্ল্যাকার্ড নিয়ে বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে প্রায় এক ঘণ্টা বিক্ষোভ দেখান তাঁরা। পড়ুয়াদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে ক্লাস হচ্ছে না। অথচ তাঁদের থেকে লাইব্রেরি ফি, ইলেকট্রিক ফি, টেলিফোন, গেমস ও টিউশন ফি নেওয়া হচ্ছে। সিমেস্টার ফি পুরো নেওয়া হচ্ছে।
গৌতম সরকার নামে এক ছাত্র জানান, তাঁরা বাড়িতে বসে পরীক্ষা দিচ্ছেন। সেন্টারের কাগজও ব্যবহার করছেন না। অথচ সেন্টার ফি ৩০০ টাকা নেওয়া হচ্ছে। সেইসঙ্গে ভর্তি ফিও এক-একজনের কাছে এক এক রকম। তাই ভর্তি ও পরীক্ষার ফি কমানোর দাবিতে আন্দোলন করা হচ্ছে। তিনি জানান, তাঁদের দাবি নিয়ে আধিকারিকের কাছে যেতে চাইলে সেখানেও বাধা দেওয়া হয়। তাই অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা।

প্রতিমা বিশ্বাস নামে এক ছাত্রী জানান, আগামী ২২ মার্চ থেকে পরীক্ষা শুরু হবে। সেকারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত ১৭ তারিখ নোটিশ করে আগামী ২১ তারিখের মধ্যে পরীক্ষার ফি মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। এত অল্প সময়ে ফি মেটানো যেমন সম্ভব না, তেমনি তাঁদের দাবি ক্লাস যেহেতু হয়নি তাই ফি কমাতে হবে। এদিন প্রায় এক ঘন্টা বিক্ষোভ দেখানোর পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্দোলনকারী পড়ুয়াদের মধ্যে পাঁচ জনকে ডেকে নেয়। পুলিশ এসে বিক্ষোভ তুলে নেওয়ার আবেদন জানালে পড়ুয়ারা বিক্ষোভ তুলে নেন। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার দুর্লভ সরকার জানান, ফি কমানোর জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীকে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। তাঁদের আবেদনপত্র বিবেচনা করার জন্য কমিটি রয়েছে। কমিটি বিষয়টি খতিয়ে দেখবে। আপাতত সবাইকে পরীক্ষায় বসতে বলা হয়েছে।

- Advertisement -