নিশিগঞ্জ কলেজকে সরকারি কলেজে উন্নীত করার দাবিতে পড়ুয়াদের বিক্ষোভ

175

নিশিগঞ্জ: নিশিগঞ্জ কলেজকে সরকারি কলেজে উন্নীত করা, ডোনেশন ও বর্ধিত টিউশন ফি নেওয়া বন্ধের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভে শামিল হলেন পড়ুয়ারা। বৃহস্পতিবার দুপুরে নিশিগঞ্জ মধুসূদন হোড় কলেজ থেকে পড়ুয়ারা মিছিল শুরু করেন। পরে তাঁরা নিশিগঞ্জ বাজারে পথ অবরোধ করেন।

অন্যদিকে, বুধবার রাত থেকে নিশিগঞ্জ মধুসূদন হোড় কলেজের সামনে ধর্নায় বসেন সঞ্জিত বর্মন নামে প্রথম বর্ষের এক কলেজ ছাত্র। নিশিগঞ্জ কলেজকে সরকারি কলেজে রূপান্তরের দাবিতে এই আন্দোলন বলে জানা গিয়েছে। ওই ছাত্রের দাবি, তিনি গরিব পরিবারের ছেলে। ডোনেশন ও বর্ধিত টিউশন ফি দিয়ে এই কলেজে পড়তে হচ্ছে। সেল্ফ ফিন্যান্স কলেজের জন্যই এই সমস্যা। তাঁর দাবি, উচ্চ শিক্ষা দপ্তর নিশিগঞ্জ কলেজকে সরকারি কলেজে উন্নীত করুক। বর্ধিত টিউশন ফি মকুবের দাবিতে এদিন কলেজের টিআইসি, শিক্ষক ও শিক্ষাকর্মীদের পড়ুয়ারা ঘেরাও করে আন্দোলনে নামেন।

- Advertisement -

পড়ুয়াদের অভিযোগ, সেল্ফ ফিন্যান্স কলেজ হওয়ায় নিশিগঞ্জ কলেজে প্রতি বছর বর্ধিত হারে মাসিক টিউশন ফি দিতে হয়। জেলার অন্যান্য কলেজগুলি সরকারি হওয়ায় সেই হারে টিউশন ফি বা ভর্তির সময় ডোনেশন দিতে হয় না। তাঁদের দাবি, দরিদ্র পরিবারের পড়ুয়াদের চরম সমস্যায় পড়তে হচ্ছে। কলেজের প্রথম, তৃতীয় ও পঞ্চম সিমেস্টারের পড়ুয়াদের ফর্ম ফিলআপ বন্ধ রেখে পড়ুয়ারা আন্দোলনে শামিল হন।

কলেজের টিআইসি তনয় দে জানান, টিউশন ফির টাকায় কলেজের স্টাফদের বেতন দেওয়া হয়। সরকার পোষিত কলেজের জন্য উচ্চ শিক্ষা দপ্তরে বারবার আবেদন জানানো হয়েছে। এদিন পড়ুয়াদের বুঝিয়ে শেষ পর্যন্ত ঘেরাও মুক্ত হন কলেজের স্টাফরা।

পরিচালন সমিতির সভাপতি কল্যাণকুমার সিংহ জানান, বিষয়টি উচ্চ শিক্ষা দপ্তর, মন্ত্রী ও স্থানীয় বিধায়ককে জানানো হয়েছে।