হাওড়া-কালকা মেলের নাম বদলে হল ‘নেতাজি এক্সপ্রেস’

160

নয়াদিল্লি: ঐতিহ্যবাহী হাওড়া-কালকা মেলের নাম বদলে হল ‘নেতাজি এক্সপ্রেস’। নেতাজির সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিনের প্রাক্কালে এই ঘোষণা করল ভারতীয় রেল।

‘নেতাজি এক্সপ্রেস’-এর সূচনার মধ্য দিয়ে এই বীরের জন্মদিন পালন করার সুযোগ পাওয়ায় নিজের উচ্ছ্বাস ব্যক্ত করেন রেলমন্ত্রী। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, ‘১২৩১১/১২৩১২ হাওড়া-কালকা এক্সপ্রেসের নাম নেতাজি এক্সপ্রেস করা হল। এই ঘোষণা করতে পেরে খুশি ভারতীয় রেল।’

- Advertisement -

মঙ্গলবার রেলবোর্ডের তরফে রেলের সমস্ত বিভাগের জেনারেল ম্যানেজারদের এই তথ্য জানিয়ে দেওয়া হয়। এক বিজ্ঞাপ্তি জারি করে কেন্দ্র ঘোষণা করে নেতাজির জন্মদিবসকে প্রতি বছর ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা হবে। গত ১৪ জানুয়ারি, হাওড়া-কালকা মেলের নাম বদলের প্রস্তাব আসে রেলমন্ত্রকের কাছে। সেই প্রস্তাব মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও নেতাজির জন্মদিবসকে প্রতি বছর ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা নিয়ে খুশি নয় রাজ্য। গতকাল পুরুলিয়া থেকে সেই বার্তা স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, রাজ্য মনে করে নেতাজি সুভাষচন্দ্র বসু একজন দেশনায়ক। তাই তাঁর জন্মদিবসকে ‘দেশনায়ক’ হিসেবে ঘোষণা করা উচিৎ ছিল।