শেষ মুহূর্তে টোকিওর টিকিট সুমিতের নাগালে

নয়াদিল্লি : ভাগ্যে শিকে ছিঁড়ল সুমিত নাগালের।

টোকিও অলিম্পিকে অংশগ্রহণের জন্য ডাক পেলেন ২৩ বছরে এই ভারতীয় টেনিস তারকা। করোনা পরিস্থিতির একের পর এক প্রতিযোগী প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নিচ্ছেন। কেউ বা চোটের কারণে সরে দাঁড়াচ্ছেন। এই পরিস্থিতিতে অলিম্পিকে যোগ্যতাঅর্জনের জন্য যে নির্দিষ্ট র‌্যাংকিংয়ের প্রয়োজন, তা বাড়ানো হয় আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের তরফে (আইটিএফ)। সেই সুযোগের টোকিও-র টিকিট নাগালে পেলেন সুমিত।

- Advertisement -

চলতি বছরের ১৪ জুন এটিপি ক্রমতালিকায় সুমিতের স্থান ছিল ১৪৪ নম্বরে। সেই র‌্যাংকিং অনুযায়ী সরাসরি টোকিও অলিম্পিকে খেলার ছাড়পত্র লাভ করেন ভারতীয় টেনিস তারকা। ইতিমধ্যে ভারতের টেনিস অ্যাসোসিয়েশনের (এআইটিএ) সঙ্গে যোগাযোগ করে বিষয়টি জানানো হয়েছে আইটিএফের গভর্নিং বডির তরফে। তারপরেই যুদ্ধকালীন পরিস্থিতিতে তোড়জোর শুরু হয়ে গিয়েছে সুমিতকে টোকিও পাঠানোর।

তবে নাগাল টোকিও-র তালিকায় ঢুকে পড়লেও ভাগ্য ঝুলে অপর ভারতীয় প্রজনেশ গুণশ্বরণের। এটিপি ক্রমতালিকায় ১৪৮ নম্বরে রয়েছেন তিনি। তাঁকে ছাড়পত্র দেওয়ার ব্যাপারে কোনও নির্দেশ মেলেনি আইটিএফের তরফে। অলইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, আইটিএফের তরফে আমরা মেল পেয়েছি। সুমিত নাগাল টোকিও অলিম্পিকে খেলার ছাড়পত্র পেয়েছে। হাতে সময় কম। আমরা দ্রুত ওকে পাঠানোর চেষ্টা করছি।

নাগালের পাশাপাশি টোকিও-র ছাড়পত্র আদায় করেছিলেন ইউকি ভামব্রিও। তবে হাঁটুর চোটের কারণে অলিম্পিকে খেলা হচ্ছে না ১২৭ নম্বরে থাকা ভারতীয় টেনিস তারকার। আপাতত চোটসমস্যা কাটাতে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন ভামব্রি। ফলে পরিস্থিতি যা তাতে টোকিও-তে সিঙ্গলসের পাশাপাশি ডাবলসে রোহন বোপান্নার সঙ্গে জুটি বাঁধতে দেখা যেতে পারে সুমিতকে। শুধু তাই নয়, নাগালের অন্তর্ভুক্তি টোকিও-র মঞ্চে ভারতীয় মিক্সড ডাবলস টিম গঠনের সম্ভাবনা বাড়ল। সেক্ষেত্রে সানিয়া মির্জার সঙ্গে জুটি বেঁধে মিক্সড ডাবলসে দেখা যেতে পারে সুমিতকে।