ঋষভ আগামীর অধিনায়ক, বলছেন গাভাসকার

নয়াদিল্লি : আচমকা নেতৃত্বের দায়িত্ব পাওয়া। আর দিল্লি ক্যাপিটালস অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়ে ঋষভ পন্থের চমক!

স্থগিত হয়ে যাওয়া ৮ ম্যাচে মোট ২১৩ রানের পাশে ৬টি জয়। সঙ্গে অধিনায়ক হিসেবে অল্প সময়ে মধ্যেই নিজের যোগ্যতার প্রমাণ দেওয়া। আইপিএলে ঋষভের নেতৃত্ব দেখে কিংবদন্তি সুনীল গাভাসকারের মনে হচ্ছে, তাঁর মধ্যে আগামীর সম্ভাবনা রয়েছে ভালোরকম। বিরাট কোহলির উত্তরসূরী হওয়ার মশলা পন্থের মধ্যে খুঁজে পেয়েছেন সানি। সেকথাই দুনিয়ার দরবারে তুলে ধরেছেন ভারতীয় সর্বকালের সফলতম ওপেনার। সানির কথায়, পন্থের নেতৃত্বে স্থগিত হয়ে যাওয়া আইপিএলে দারুণ খেলেছে দিল্লি। ওর মধ্যে দ্রুত শিখে নেওয়ার বিরল ক্ষমতা রয়েছে। ভুল সবাই করে। ঋষভও করেছিল। কিন্তু একইসঙ্গে দ্রুত ভুল শুধরে নিজের মধ্যে থাকা জোশটা দলের বাকিদের মধ্যে সঞ্চারিত করেছিল।

- Advertisement -

শুধু তাই নয়, আইপিএলে পন্থের অধিনায়কত্ব দেখে গাভাসকারের মনে হয়েছে, টিম ইন্ডিয়ার ওয়ান্ডার কিড অত্যন্ত বুদ্ধিমানও। শ্রেয়স আইয়ারের আচমকা কাঁধের চোটের কারণেই ঋষভ নেতত্বের দায়িত্ব পেয়েছিলেন। বাস্তবে কখনও আইপিএল না জেতা দিল্লি ক্যাপিটালসের জন্য পরিস্থিতিটা সহজ ছিল না। কিন্তু পন্থ বিষয়টা সহজ করে দিয়েছিলেন। সানির কথায়, দিল্লির আইপিএল ম্যাচে পন্থ বারবার প্রমাণ করেছে, কতটা বুদ্ধিমান ও। নেতৃত্বের একটা সহজাত ক্ষমতা রয়েছে ওর। আগামীদিনে জাতীয় দলের অধিনায়ক হিসেবে পন্থের কথা ভাবা যেতেই পারে।

ঋষভের নেতত্ব যেমন নজর কেড়েছে সানির, তেমনই সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্ব বিতর্ক অবাক করেছে গাভাসকারকে। ডেভিড ওয়ার্নারকে যেভাবে প্রথমে নেতৃত্ব ও পরে দলের প্রথম একাদশ থেকে ছেঁটে ফেলা হয়েছিল, তা এখনও মানতে পারেননি তিনি। বরং ওয়ার্নারের মতো নেতাকে ছাঁটাই করলে কেন দলের কোচকে বাদ দেওয়া হবে না, সেই প্রশ্ন তুলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক।