‘জয় শ্রীরাম’ ধ্বনি বন্ধের আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

83

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গে আট দফায় নির্বাচনে স্থগিতাদেশ চেয়ে দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে রাজনৈতিক প্রচারে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারির যে আর্জি জানানো হয়েছিল, তাও খারিজ হয়ে গিয়েছে।

মঙ্গলবার প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, ধর্মের ভিত্তিতে বড়জোর নির্বাচনী পিটিশন হিসেবে হাইকোর্টের দ্বারস্থ হওয়া যায়। মনোহরলাল শর্মা নামে মামলাকারীকে কলকাতা হাইকোর্টে আবেদনের বিকল্প দেওয়া হয়। তাতে ওই আইনজীবী ইচ্ছুক না হওয়ায় মামলা খারিজ করে দেয় শীর্ষ আদালত।

- Advertisement -

ওই আইনজীবী জানিয়েছিলেন যে ‘জয় শ্রীরাম’-এর মতো ধর্মীয় ধ্বনি নির্বাচনী প্রক্রিয়াকে কলুষিত করে। যাঁরা এই ধরনের ধ্বনি দিচ্ছেন, তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের আর্জি জানিয়েছিলেন। ধর্মীয় ভেদাভেদে প্ররোচনা দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে যাতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই) মামলা দায়ের করে, সেই আর্জি জানিয়েছিলেন মনোহরলাল। এদিন সেই মামলার রায় দিতে গিয়ে ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, ‘আমরা আপনার পুরো পিটিশন পড়েছি। কিন্তু (বিষয়টিতে) হস্তক্ষেপ করার কোনও ভিত্তি পাইনি।’