‘মির্জাপুর’-এর নির্মাতাদের বিরুদ্ধে নোটিশ জারি সুপ্রিম কোর্টের

252

নয়াদিল্লি: ওয়েব সিরিজ নিয়ে বিতর্ক যেন থামছে না। আগেই ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ এর বিরুদ্ধে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠেছে। এরই মাঝে বিতর্কে একই ওটিটি প্ল্যাটফর্মের অপর ওয়েব সিরিজ ‘মির্জাপুর ২’। এবার এই ওয়েব সিরিজের নির্মাতাদের ও ওটিটি প্ল্যাটফর্মকে নোটিশ জারি করল দেশের শীর্ষ আদালত।

অভিযোগ, উত্তর প্রদেশের মির্জাপুরের সমৃদ্ধ সংস্কৃতিগত মান রয়েছে। তবে ২০১৮ সালে মির্জাপুর নামে ৯টি পর্বের একটি ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে যেখানে মির্জাপুরকে গুণ্ডা ও ব্যভিচারীদের শহর হিসেবে দেখানো হয়েছে। মির্জাপুর শহরের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করেছে এই ওয়েব সিরিজে। সেই অভিযোগেই আদালতে পিটিশন দায়ের করা হয়েছিল। এই বিষয়ে সংক্ষিপ্ত শুনানির পর প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ নোটিশ জারি করেছে ওয়েব সিরিজের নির্মাতা ও সেই ওটিটি প্ল্যাটফর্মের বিরুদ্ধে।

- Advertisement -

এর আগেই সোমবার অরবিন্দ চতুর্বেদী নামে এক ব্যক্তি মির্জাপুর কোতওয়ালি থানায় মির্জাপুর ২-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। পুলিশ সূত্রে জানা গেছে, ওই ব্যক্তি অভিযোগ করেছেন, ‘মির্জাপুর’ ওয়েব সিরিজটি ধর্মীয়, সামাজিক ও আঞ্চলিক অনুভূতিতে আঘাত করেছে এবং এটি সামাজিক সম্প্রীতির ক্ষতি করছে। মির্জাপুর উত্তর প্রদেশের এমন একটি জায়গা যেখানে গঙ্গা মিলিত হয় বিন্ধ্য রেঞ্জের সঙ্গে। এই স্থানে বিশ্ববিখ্যাত বিন্ধ্যাচল মন্দিরও রয়েছে। যা ভারতের ১০৮ টি শক্তিপীঠের মধ্যে একটি।