পৈতৃক সম্পত্তিতে ছেলে-মেয়ের সমানাধিকার: সুপ্রিম কোর্ট

3817

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: পৈতৃক সম্পত্তির উপর মহিলাদেরও সমানাধিকার রয়েছে। মঙ্গলবার এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এরফলে বাবার সম্পত্তির উপর মহিলাদের সম্পূর্ণ আইনি অধিকার থাকবে।

এদিন বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানিয়েছে, ২০০৫ সালে হিন্দু উত্তরাধিকার আইনের ছয় নম্বর ধারা অনুযায়ী, পৈতৃক সম্পত্তির ওপর মেয়েদের সমান অধিকার আছে। সেই অধিকার থেকে মেয়েদের কোনওভাবেই বঞ্চিত করা যাবে না।

- Advertisement -

বিচারপতি অরুণ মিশ্র জানান, পৈতৃক সম্পত্তির উপর ছেলেদের মতো মেয়েদেরও অধিকার রয়েছে। সম্পত্তির মালিক বেঁচে থাকুক বা না থাকুক, সম্পত্তির উপর মেয়ের অধিকার সারাজীবনই থাকে।

১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন করে ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর নতুন আইন কার্যকর হয়েছিল। আইনের ছয় নম্বর ধারায় পৈতৃক সম্পত্তিতে মহিলাদের সমানাধিকার দেওয়া হয়। কিন্তু নতুন আইন প্রণয়ণের আগে সেই অধিকার কার্যকর হবে কি না, অথবা আইন কার্যকর হওয়ার আগে বাবা মারা গেলেও কি মেয়েরা সমান সম্পত্তি পাবেন? এই সমস্ত প্রশ্ন তুলে দেশের বিভিন্ন আদালতে মামলা হয়েছিল। শীর্ষ আদালত পর্যন্ত গড়ায় মামলা। সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রর বেঞ্চে তার শুনানি চলছিল।

মঙ্গলবার সেই সব মামলার রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। এদিনের রায় অনুযায়ী, ২০০৫ সালের আগে বাবা মারা গেলেও সম্পত্তিতে ছেলে ও মেয়ের সমানাধিকার থাকবে।