‘আয়ুষ্মান ভারত’ নিয়ে গা-ঢিলেমি! কাঠগড়ায় ৪ রাজ্য

709

নয়াদিল্লি: ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প কেন রূপায়ণ করা হয়নি? কেন এতোটা গা-ঢিলেমি? এবার পশ্চিমবঙ্গ সহ আরও ৩ রাজ্যকে নোটিস পাঠিয়ে জানতে চাইল সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত ওড়িশা, তেলেঙ্গানা, দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গে চালু করা হয়নি প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা। একটি জনস্বার্থ মামলায় এনিয়ে সংশ্লিষ্ট রাজ্যগুলি এদিন নোটিস পাঠিয়ে কারণ দর্শাতে বলেছে দেশের শীর্ষ আদালত।

- Advertisement -

উল্লেখ্য, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনায় ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা বিমার সুবিধা পাওয়া যায়। এই প্রকল্পটি নিয়ে গত লোকসভা ভোটে জমে উঠেছিল বাংলার রাজনীতির আখড়া। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বাংলার মানুষকে বঞ্চিত করার অভিযোগ করেছিল বিজেপি। তার পাল্টা রাজ্যের স্বাস্থ্যসাথী প্রকল্পের কথা তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা করেন, ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প রূপায়ণ হবে না রাজ্যে। রাজ্যের অংশীদারিত্ব থাকলেও নাম কিনছে কেন্দ্র। ওডিশা, তেলেঙ্গানা ও দিল্লিতেও লাগু হয়নি আয়ুষ্মান ভারত। এরপরই এনিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে, কেন্দ্রীয় যোজনা রূপায়ণ না করা অসাংবিধানিক, বেআইনি এবং সংবিধানের ১৪ ও ২১ নম্বর ধারার পরিপন্থী। কেন আয়ুষ্মান যোজনা রূপায়ন করা হয়নি, তা জানতে চেয়েই এবার ৪ রাজ্যকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।