তৃণমূল নেতাদের বিষয়ে পুলিশের থেকে তথ্য সংগ্রহ

অরুণ ঝা, ইসলামপুর : পুলিশের বিভিন্নস্তরের শীর্ষ আধিকারিকদের সঙ্গে পিকের টিমের রুদ্ধদ্বার বৈঠক ইসলামপুর মহকুমার তৃণমূল নেতাদের বড় অংশের রাতের ঘুম উড়িয়ে দিয়েছে। কারণ সাধারণ মানুষের পাশাপাশি পুলিশের কাছ থেকেও পিকের টিম স্থানীয় নেতাদের কনফিডেন্সিয়াল রিপোর্ট তৈরি করছে। পুলিশ সূত্রে খবর, তাদের দেওয়া কোনও তথ্যই স্থানীয় নেতাদের কাছে লিক হবে না বলে পিকের টিম পুলিশ আধিকারিকদের আশ্বস্ত করেছে। যদিও অফিশিয়ালি পুলিশ আধিকারিকদের কেউই এ বিষয়ে সংবাদমাধ্যমের কাছে মুখ খুলতে চাননি। তৃণমূলের উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, পিকের টিমের রিপোর্টের ভিত্তিতে দলের হাইকমান্ড যা নির্দেশ দেবে- সেটাই পালন করা হবে। মন্ত্রী গোলাম রব্বানি বলেন, পিকের টিমের রিপোর্ট এবং দলের শীর্ষ নেতত্বের নির্দেশই আমাদের কাছে শেষ কথা।

পুলিশ সূত্রে খবর, বিধানসভা এলাকায় বিধায়কদের আচরণ সহ ব্লক সভাপতি এবং দলের অঞ্চল সভাপতিদের কর্মকাণ্ড নিয়ে পিকের টিম তথ্য নিতে শুরু করেছে। ফলে বেশ কিছু বিধায়ক এবং ব্লক সভাপতি চাপে রয়েছেন। কারণ ইসলামপুর মহকুমায় তৃণমূলের এমন ব্লক সভাপতিও রয়েছেন, যাঁদের একসময় কিছুই ছিল না। বর্তমানে তাঁদের অনেকেই বিলাসবহুল গাড়ি, বাড়ি এবং নামে-বেনামে প্রচুর সম্পত্তির মালিক হয়েছেন। ক্ষমতা আরও বাড়াতে ব্লক সভাপতি ও বিধায়কদের একাংশ ত্রিস্তর পঞ্চায়েতে কার্যত পরিবারতন্ত্র কায়েম করেছেন। পিকের টিম শুধু পুলিশের তথ্যের উপরই ভরসা করছে না। তারা সমাজের বিভিন্নস্তরের মানুষের সঙ্গে মিশে ইনফরমেশন ক্রস চেক পর্যন্ত করছে। এই পরিস্থিতিতে হঠাৎ ধনী হয়ে ওঠা তণমূল নেতারা দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কোপে পড়তে পারেন- এই আশঙ্কায় দিন গুনতে শুরু করেছেন। ইসলামপুর জেলা পুলিশের এক আধিকারিক বলেন, পিকের টিম সমস্ত তথ্য নিচ্ছে। আমাদের দেওয়া তথ্য কোনওভাবেই বাইরে লিক হবে না সেই আশ্বাসও দেওয়া হয়েছে। ফলে এলাকার বাস্তবিক চিত্র যতটা পারছি, আমরা তুলে ধরছি।

- Advertisement -

এদিকে, গ্রাম পঞ্চায়েত এলাকার উন্নয়নের হালহকিকত দেখতে পিকের টিম এবার বুথস্তর পর্যন্ত পৌঁছোবে। উত্তর দিনাজপুর জেলায় চোপড়া বিধানসভা এলাকার সমস্ত পঞ্চায়েত প্রধানদের নিয়ে শনিবার বৈঠকেও বসে পিকের টিম। এদিন চোপড়ার সোনাপুর এলাকায় একটি হোটেলে বৈঠকে গ্রাম পঞ্চায়েত প্রধানদের পাশাপাশি চোপড়ার বিধায়ক হামিদুল রহমান, ব্লক তৃণমূল সভাপতি প্রীতিরঞ্জন ঘোষ ও দলের অঞ্চল সভাপতিরা উপস্থিত ছিলেন। চোপড়া গ্রাম পঞ্চায়েত প্রধান করণ মার্ডি বলেন, পিকের টিম এলাকায় ঘুরবে। কাজের নিরিখে এলাকার তালিকাও এদিন দেওয়া হয়েছে। চোপড়া গ্রাম পঞ্চায়েতের অঞ্চল সভাপতি তনয় কুণ্ডু বলেন, এদিনের বৈঠকে জানানো হয়- এবার বুথস্তরেও তাঁরা আসবেন। তৃণমূল সূত্রে খবর, প্রাথমিকভাবে সাধারণ মানুষের কাছে খোঁজখবর সংগ্রহের পরেই সম্ভবত দলীয় নেতাদের নিয়ে সরেজমিনে নামতে চলেছে পিকের দল। বিধায়ক হামিদুল রহমান বলেন, পিকের টিম এসেছিল। এদিন অঞ্চল সভাপতি ও প্রধানদের সঙ্গে আলোচনার মাধ্যমে রিপোর্ট সংগ্রহ করেছে।