তদন্ত কে করবে তা ঠিক করতে পারেন না শুভেন্দু, হাইকোর্টে জানাল রাজ্য

157
ফাইল ছবি

কলকাতা: তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া মামলার তদন্ত কোন এজেন্সি করবে, তা ঠিক করতে পারেন না শুভেন্দু অধিকারী, বুধবার আদালতে এমনটাই জানাল রাজ্য। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত এদিন বিচারপতি রাজা শেখর মান্থার সিঙ্গল বেঞ্চে জানান, একজন ব্যক্তির বিরুদ্ধে দায়ের হওয়া মামলার তদন্ত সিআইডি করবে না সিবিআই করবে, তা অভিযুক্ত ব্যক্তি ঠিক করতে পারেন না। তাই এই ধরনের মামলা হাইকোর্টের একেবারেই গ্রহণ করা উচিত নয়। সুপ্রিমকোর্ট বিশেষ বিশেষ ক্ষেত্রে এই ধরনের আর্জিতে সম্মতি জানালেও সেক্ষেত্রে কিছু এক্তিয়ারগত বিধিনিষেধও রয়েছে।

অন্যদিকে, শুভেন্দু অধিকারীর আইনজীবী জানান, রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের বক্তব্য অত্যন্ত অস্পষ্ট। একদিকে তিনি বলছেন, সিবিআই তদন্ত করতে পারে আবার বলছেন বিধিনিষেধ রয়েছে।

- Advertisement -

শুভেন্দুর আইনজীবীর বক্তব্য, দল বদলের পর থেকেই শুভেন্দুকে নানাভাবে হেনস্তা করা হচ্ছে। একাধিক মিথ্যা মামলায় তাঁকে ফাঁসানোর চেষ্টা চলছে। ওই সমস্ত মামলার তদন্তভার যদি রাজ্য পুলিশের হাতে থাকে তাহলে সুবিচার পাওয়া সম্ভব নয়। বৃহস্পতিবার দুপুরে ফের ওই মামলার শুনানি।

তাঁর বিরুদ্ধে রাজ্য সরকারের দায়ের করা সমস্ত মামলার তদন্তভার সিআইডি নয়, সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হোক, কলকাতা হাইকোর্টে এমনই আবেদন জানিয়েছিলেন নন্দীগ্রামের বিধায়ক তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। রাজ্যে তৃণমূল ফের ক্ষমতায় আসার পর থেকেই তাঁর বিরুদ্ধে রাজ্য পুলিশ, কলকাতা পুলিশ একের পর এক মিথ্যা মামলা দায়ের করে চলেছে বলে অভিযোগ। এই সমস্ত মামলা রাজনৈতিক প্রতিহিংসার কারণে করা হচ্ছে জানিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন শুভেন্দু।