সামনেই দুর্গাপুজো, সহ আবাসিকদের পথ চেয়ে স্বপন, গৌরবরা

99

ফালাকাটা: দুর্গাপুজোর থেকেও বন্ধুদের সঙ্গে কবে দেখা হবে সেই মুহূর্তের অপেক্ষা করছে ফালাকাটা শিশু কল্যাণ সদন হোমের আবাসিক শুভদীপ, স্বপন, গৌরবরা। করোনা পরিস্থিতির জন্য গত বছর অধিকাংশরাই অভিভাবকদের কাছে চলে গেলেও বাবা, মা না থাকায় এখনও ১৭জন আবাসিক এই হোমে আছে। বন্ধুরা কবে ফিরবে সেদিকে তাকিয়ে রয়েছে তাঁরা। পুজোর পর এই হোমও খুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই হোমে এখন সাজো সাজো রব। সরকারি অর্থ বরাদ্দে হোমের রান্না ঘর, ডাইনিং হল, শৌচাগার, রাস্তা সহ নানা কাজও প্রায় সম্পন্ন হয়েছে।

রাজ্য সরকারের জনশিক্ষা প্রসার বিভাগ পরিচালিত অনাথ শিশুদের জন্য ফালাকাটায় পারঙ্গের পারে একটি আবাসিক হোম রয়েছে। গতবছর করোনা পরিস্থিতি শুরু হলে এই হোমের আবাসিকদেরও সমস্যায় পড়তে হয়। হোমে মোট আবাসিকের সংখ্যা ৭৫জন। তখন সংক্রমণের আশঙ্কায় ৫৮জন অভিভাবকদের কাছে চলে যায়। কিন্তু বাবা, মা না থাকায় ১৭জন কোথাও যেতে পারেনি। তাদেরকে দিয়ে কোনওভাবে হোম চলছে। এদিকে হোমের কিছু পরিকাঠামোগত অবস্থাও খারাপ হয়েছে। ফালাকাটা বিডিও অফিসের ইঞ্জিনিয়ারের মাধ্যমে হোমের রান্নাঘর, ডাইনিং হল, শৌচাগার, রাস্তা ও সিড়ির কাজ করা হয়। তবে, আনন্দটা যেন কোথাও থমকে গিয়েছে। কারণ দেড় বছরেরও বেশি সময় ধরে অধিকাংশ বন্ধুরাই হোমে নেই।

- Advertisement -

হোমের আবাসিক দ্বাদশ শ্রেণির পড়ুয়া শুভদীপ সাহা বলেন, ‘বন্ধুদের অপেক্ষায় আছি।’ আরেক পড়ুয়া স্বপন নন্দী বলেন, ‘বন্ধুরা আসলে পুজোর থেকেও বেশি আনন্দ হবে।’