রাজ্য সম্মান পাচ্ছে পলাশবাড়ির স্বপ্ন সোসাইটি

551

পলাশবাড়ি: বিশেষভাবে সক্ষম পড়ুয়া ও ব্যক্তিদের নিয়ে ভালো কাজের সুবাদে আলিপুরদুয়ার জেলার পলাশবাড়ির স্বপ্ন সোসাইটি নামে একটি সংস্থাকে পুরস্কার দিচ্ছে রাজ্য সরকার। আগামী ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবসে ‘বিশেষভাবে সক্ষমদের ক্ষমতায়নের রাজ্য সম্মান-২০২০’ পাচ্ছে এই সংস্থা।

প্রায় পনেরো বছর থেকে সামাজিক নানা কাজকর্ম চালিয়ে যাচ্ছে আলিপুরদুয়ার-১ ব্লকের পলাশবাড়ির স্বপ্ন সোসাইটি। ২০০৬ সালে এই সংস্থার সরকারি রেজিস্ট্রেশন হয়। এলাকার কিছু শিক্ষিত যুবক সমাজ কল্যাণে কাজ শুরু করেন। তাঁদের কাজের মূল লক্ষ্য ছিল বিশেষভাবে সক্ষমদের সচেতন ও স্বনির্ভর করা। ২০১৩ সালে সংস্থার উদ্যোগে ফালাকাটা-সোনাপুর জাতীয় সড়কের পাশে কারগিল মোড় এলাকায় বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়। স্কুলের নাম দেওয়া হয় ‘পথ’ (pace for actual teaching house)। বিনা বেতনে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক-শিক্ষিরা এই স্কুলে পড়ান।

- Advertisement -

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০১৮ ও ২০১৯ সালের দু’বছরের কাজের নিরিখে রাজ্য সরকারের নারী, শিশু ও সমাজ কল্যাণ দপ্তর থেকে ‘স্টেট অ্যাওয়ার্ড ফর এমপাওয়ারমেন্ট অফ পার্সনস উইথ ডিসএবিলিটিস, ২০২০’ সম্মান পাচ্ছে স্বপ্ন সোসাইটি। সম্প্রতি রাজ্য সরকারের স্টেট কমিশনার ফর পার্সনস উইথ ডিসএবিলিটিস’র স্বাক্ষর করা এ সংক্রান্ত চিঠি সংস্থার সম্পাদক ও আলিপুরদুয়ার জেলা প্রশাসনের কাছে পৌঁছেছে।

আগামী ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস উদযাপনের দিন সংস্থাকে এই সম্মান জানানো হবে। স্বপ্ন সোসাইটির সম্পাদক তাপস বর্মন বলেন, ‘সংস্থার নামে এই সম্মান পেলেও এর মূল কৃতিত্ব বিশেষভাবে সক্ষম পড়ুয়া ও ব্যক্তিদের। তাঁদের শিক্ষার পাশাপাশি স্বনির্ভর করার জন্য আমরা সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছি। এই সম্মান আমাদের সবাইকে আরও বেশি অনুপ্রাণিত করবে।’ পূর্ব কাঁঠালবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান সরোদিনি বর্মন ও উপপ্রধান সৌরভ পাল বলেন, ‘এটা অত্যন্ত খুশির খবর। আমরা ওই সোসাইটির আরও অগ্রগতি কামনা করি।’