ময়দানে যুযুধান, দোকানে কাছাকাছি পদ্ম-জোড়াফুল

195

শিলিগুড়ি: ভোটকে সামনে রেখে বিভিন্ন দলের প্রতীকের আদলে মিষ্টি তৈরি হয়েছে শিলিগুড়ির একটি দোকানে। পদ্ম, হাত, কাস্তে-হাতুড়ি-তারা, জোড়াফুল মিষ্টি নজর কাড়ছে ক্রেতাদের।

বাংলায় ভোটের দামামা বেজে গিয়েছে। ভোট যত এগিয়ে আসছে ততই বাড়ছে ভোটের উত্তাপ। ভোট যুদ্ধে কেউ কাউকে এক চুল জমি ছাড়তে নারাজ বাম-কংগ্রেস, তৃণমূল, বিজেপি। বাংলার মসনদ কার দখলে যাবে, তা বলবে সময়। তবে ভোটের প্রভাব যে সমাজের সর্বস্তরে ভালো রকমই পড়ছে তার আঁচ মিলেছে। শিলিগুড়ির মিষ্টি ব্যবসাতেও আঁচ পড়েছে ভোটের।

- Advertisement -

ভোট উপলক্ষ্যে শহরের একটি দোকানে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীকের আদলে মিষ্টি তৈরি করা হয়েছে। তৃণমূল, বিজেপি ও সিপিএমের মধ্যে সম্পর্ক আঁদায় কাঁচকলায় হলেও দোকানটিতে কাছাকাছি রয়েছে সিপিএমের কাস্তে-হাতুড়ি-তারা, বিজেপির পদ্ম, কংগ্রেসের হাত ও তৃণমূলের জোড়াফুল প্রতীকের আদলে তৈরি মিষ্টি। ভোটের বাজারে সেসব মিষ্টি কিনতে ভিড়ও জমাচ্ছেন ক্রেতারা।

দোকানের মালিক পঙ্কজ ঘোষ জানান, তাঁরা সারা বছরই অভিনব কিছু করে থাকেন। বিধানসভা ভোটকে সামনে রেখেই এবার তাঁরা মিষ্টি তৈরি করেছেন। সমস্ত দলের প্রতীকের আদলে মিষ্টি রয়েছে। চাহিদা ভালো রয়েছে। বিক্রিও ভালোই হচ্ছে।

ব্যবসায়ীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তৃণমূল যুব’র দার্জিলিং জেলা সভাপতি কুন্তল রায়।